বিজ্ঞাপন

সাড়ে ৮ মাসে ডেঙ্গুতে মৃত্যু ৩৯

September 15, 2022 | 6:20 pm

স্পেশাল করেসপন্টেন্ড

ঢাকা: এবার সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৩৯ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮৩৭ জন। এ তথ্য গত জানুয়ারি থেকে ১৪ সেপ্টম্বর পর্যন্ত। এতে উদ্বেগ জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আমরা চাইনা একজন মানুষও এভাবে মারা যান। তিনি দাবি করেন যথাযথ ব্যবস্থা নেওয়ার কারণে এবার ডেঙ্গু আক্রান্ত নিয়ন্ত্রণে রাখা গেছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়, দফতর, বিভাগ ও সংস্থার কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এ কথা জানান স্থানীয় সরকারমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশে গত সাড়ে আট মাসে ৯৮৩৭ আক্রান্ত হয়েছেন আর আর মারা গেছে ৩৯ জন। এর মধ্যে ঢাকাতে ১৭ জন মারা গেছে, কক্সবাজারে মারা গেছে ১৭ জন,চট্টগ্রামে একজন, বরিশালে ৪ জন। তিনি বলেন সবচেয়ে বেশী আক্রান্ত কক্সবাজারে ৮৯৮ জন। মৃত্যুর সংখ্যাও বেশী। তার কারণ মিয়ানমার থেকে রোহিঙ্গারা আসছে। তারা সচেতন না।

এ সময় বিশ্বের বেশ কয়েকটি দেশের ডেঙ্গু আক্রান্তের উদাহরণ তুলে ধরে মন্ত্রী বলেন, সিঙ্গাপুরে আক্রান্ত ২৬ হাজার জন, ভারতে ৩০ হাজার, মালয়েশিয়ায় ৩৩ হাজার, ফিলিপাইনে ৮২ হাজার, কম্বোডিয়ায় ৩৩ হাজার, এক লাখ ৪৫ হাজার ভিয়েতনামে আক্রান্ত হয়েছে আর বাংলাদেশে ৯ হাজার ৮৩৭ জন। এ চিত্র দেখে বোঝা যাচ্ছে আমাদের স্থানীয় প্রশাসন উদ্যোগ নেওয়ার কারণেই এবার ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখা গেছে।

বিজ্ঞাপন

তাজুল ইসলাম বলেন, কোভিড-১৯ মোকাবেলায় বাংলাদেশ বিশ্বে পাঁচ আর এশিয়ায় এক নম্বর। সঠিক নেত্রীত্বের কারণে এটা হয়েছে। তাই ডেঙ্গুর সঙ্গে কোভিড-১৯ এর তুলনা করা যাবেনা। আমরা ডেঙ্গু নিয়ে উদ্বিগ্ন এবং দুক্ষজনক, একজন লোক মারা গেলেও আমরা ব্যথিত।

এ সময় উচ্ছেদ অভিযান নিয়ে তিনি আরও বলেন, দীর্ঘদিন ধরে ফুটপাতে বসে তা এখন সরিয়ে দেওয়া হয়েছে। খাল দখল হয়ে গেছে। এবার ভারী বর্ষণ হলেও জলাবদ্ধতা সৃষ্টি হয়নি। এটা শুকরিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন