বিজ্ঞাপন

চলতি বছর ইলিশ রফতানিতে আয় ১৪২ কোটি টাকা

October 6, 2022 | 12:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি ২০২২-২৩ অর্থবছরে ১৪২ কোটি টাকার ইলিশ রফতানি করা হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, ইলিশ রফতানির পরিমাণ ১ হাজার ৩৫২ মেট্রিক টন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকালে সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২২ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এ সময় মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে শ ম রেজাউল করিম আরও বলেন, ‘সম্প্রতি অন্য যেকোনো বছরের তুলনায় ইলিশ রফতানির পরিমাণ কিছুটা বেড়েছে। তবে ইলিশ রফতানির পরিমাণ আরও ভালো হোক এটা আমার চাই। চাই এদেশের প্রতিটা মানুষ ইলিশের স্বাদ গ্রহণ করুন।’

তিনি বলেন, ‘বর্তমান সময়ে বেশ কয়েকটি দেশে ইলিশ রফতানি করা হয়েছে। এই রফতানির প্রায় পুরোটাই ভারতে করা হয়েছে। বাকি ইলিশ শুভেচ্ছা স্বরূপ কয়েকটি দেশে পাঠানো হয়েছে।’

বিজ্ঞাপন

ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে আগামীকাল ৭ অক্টোবর হইতে ২৮ অক্টোবর পর্যন্ত দেশের ২০ জেলায় বিভিন্ন নদ-নদী ও নদীর মোহনায় ইলিশসহ সকল প্রকার মাছ আহরণ পরিবহন ক্রয় ও বিক্রয় বিনিময় বন্ধ থাকবে।

গত মঙ্গলবার (৪ অক্টোবর) বাণিজ্য মন্ত্রণালয় সূত্র জানায়, দুর্গাপূজা উপলক্ষে ভারতে ইলিশ রফতানির মেয়াদ আগামী ৫ অক্টোবর (বুধবার) পর্যন্ত বাড়িয়েছে বাণিজ্য মন্ত্রণালয় সরকার। রফতানিকারক ছয়টি প্রতিষ্ঠানের আবেদনের পরিপ্রেক্ষিতে ইলিশ রফতানির সময় বাড়ানো হয়েছে। গত ৩ অক্টোবর বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ইলিশ রফতানির সময় বাড়ানোর এই সিদ্ধান্ত জানানো হয়।

বাণিজ্য মন্ত্রণালয় থেকে ৫ অক্টোবর পর্যন্ত ভারতে ইলিশ রফতানি করা হয়। জানা গেছে, দুর্গাপূজা উপলক্ষে গত ৪ সেপ্টেম্বর ভারতে ইলিশ রফতানির জন্য ৪৯ প্রতিষ্ঠানকে অনুমতি দেয় বাণিজ্য মন্ত্রণালয়। সে হিসাবে মোট ২ হাজার ৪৫০ টন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হয়। এসব ইলিশের চালান গত ৩০ সেপ্টেম্বরের মধ্যে পাঠানোর নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

জানা গেছে, ভারতে ইলিশ রফতানি প্রথম চালান গত ৫ সেপ্টেম্বর সন্ধ্যায় বেনাপোল বন্দর দিয়ে দুটি ট্রাকে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে পাঠানো হয়। এরপর ৭ সেপ্টেম্বর বরিশাল থেকে দুটি ট্রাকে করে ৭ টন ইলিশ ভারতে পাঠানো হয়। এরই ধারাবাহিতকতায় গত ৯ সেপ্টেম্বর মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশন দিয়ে ভারতের উনকোট জেলায় ২ হাজার কেজি ইলিশ পাঠানো হয়।

উল্লেখ্য, গত বছর দুর্গাপূজায় ১১৫টি রফতানিকারক প্রতিষ্ঠানকে ৪ হাজার ৬০০ টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। সে সময় ইলিশ সংকটের কারণে মাত্র ১ হাজার ১০৮ টন ২৮০ কেজি ইলিশ রফতানি হয়েছিল। এবছর আড়াই হাজার মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হলেও এখন পর্যন্ত ইলিশ রফতানি হয়েছে ১ হাজার ৩৫২ মেট্রিক টন।

সারাবাংলা/জিএস/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন