বিজ্ঞাপন

সাহিত্যে নোবেল পেলেন ফরাসি লেখক অ্যানি

October 6, 2022 | 5:26 pm

আন্তর্জাতিক ডেস্ক

ঢাকা: চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ৮২ বছর বয়সী ফরাসি লেখক অ্যানি ইয়ানু । বৃহস্পতিবার (৬ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যে ১১৯তম নোবেল বিজয়ী হিসেবে তার নাম ঘোষণা করেছে।

বিজ্ঞাপন

বার্তা সংস্থা দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার পাবেন সাহিত্যের এই নোবেলজয়ী।

নোবেল বিজয়ীর নাম ঘোষণার পর লেখক বলেন, ”এটা অনেক বড় সম্মানের।’

সুইডিশ একাডেমির পক্ষ থেকে বলা হয়েছে, তার সাহস ও লেখার তীক্ষ্ণ প্রখরতার সমন্বয়ে ব্যক্তিগত স্মৃতির শেকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত সংযম উন্মোচন করার জন্য তাকে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে।

বিজ্ঞাপন

১৯৭৪ সালে তার লেখা প্রথম উপন্যাস প্রকাশিত হয় ‘লে আরমোয়ার বিড’। এরপর ২০০৮ সালে ‘লে আনি’ প্রকাশ হওয়ার পর তিনি আন্তর্জাতিক পরিচিতি পান। যা পরবর্তীতে ২০১৭ সালে ‘দ্য ইয়ার্স’ নামে ভাষান্তরিত করা হয়।

গত বছর ভাগ্যাহত শরণার্থীদের জীবনের দুঃখ-দুর্দশা আর তাদের জীবনে ঔপনিবেশিকতার প্রভাব নিজের লেখনীতে দ্ব্যর্থহীনভাবে ফুটিয়ে তুলে সাহিত্যের নোবেল পুরস্কার পেয়েছিলেন তানজানিয়ার ঔপন্যাসিক আব্দুলরাজাক গুরনাহ।

এর আগে বুধবার (৫ অক্টোবর) এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন ক্যারোলিন আর বার্টোজি, মর্টেন মেলডাল এবং কে. ব্যারি শার্পলেস নামের তিন বিজ্ঞানী।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৪ অক্টোবর) বেল ইনিকোয়ালিটিস ও পাইওনিয়ারিং কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও অস্ট্রিয়ার তিন বিজ্ঞানী।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন