বিজ্ঞাপন

হাজার টাকা কেজিতে শিয়ালের মাংস বিক্রি করছিল ২ ভাই!

October 16, 2022 | 8:09 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: জঙ্গল থেকে কুকুরের তাড়া খেয়ে এসেছিল লোকালয়ে। কিন্তু সেই লোকালয় তাকে নিরাপদ জায়গা দিতে পারেনি। বরং শেয়ালটিকে হত্যা করে কেটে হাজার টাকা কেজিতে মাংস বিক্রি করছিল ইসমাইল (২৭) ও আজিজ (২৫) নামের দুই ভাই। আর এই মাংস বিক্রির সময় তাদের আটক করেছে বন বিভাগ।

বিজ্ঞাপন

রোববার (১৬ অক্টোবর) বিকেলে চট্টগ্রাম নগরীর আমিন জুট মিল এলাকার আমিন কলোনি থেকে বিভাগীয় বন কর্মকর্তা, ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মীরা তাদের আটক করেন। আটক ইসমাইল ও আজিজ চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার পূর্ব কোদালা গ্রামের মো. ইলিয়াছের ছেলে।

চট্টগ্রামের বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা (সদর) মুহাম্মদ ইসমাইল হোসেন সারাবাংলাকে বলেন, ‘আমিন কলোনির পেছনে হিলভিউ আবাসিক এলাকা সংলগ্ন পাহাড়ি জঙ্গলে অনেক শিয়াল আছে। দুপুরের দিকে কুকুর একটি শিয়ালকে তাড়া করে জঙ্গলের বাইরে লোকালয়ে নিয়ে আসে। ইসমাইল ও আজিজ দুই ভাই। তারা শিয়ালটিকে দেখে মাথায় ইট মেরে হত্যা করে। এরপর শিয়ালটিকে কেটে প্রতি কেজি মাংস এক হাজার টাকায় বিক্রি করছিল। এক কেজির মতো বিক্রি হয়েছে। আরও এক কেজি ১২৯ গ্রাম বিক্রির জন্য অপেক্ষমাণ অবস্থায় খবর পেয়ে আমরা তাদের আটক করি।’

তিনি আরও জানান, আটকের পর দু’জন শিয়াল হত্যার বিষয়টি স্বীকার করে। তাদের কাছ থেকে শিয়ালের পায়ের চারটি অংশ, মাথা ও চামড়া উদ্ধার করা হয়েছে। দুই ভাইয়ের মধ্যে ইসমাইল নিজেকে রিকশাচালক ও আজিজ অটোরিকশা চালায় বলে জানিয়েছে।

বিজ্ঞাপন

বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর ৬ ও ৪১ ধারা অনুযায়ী বন্যপ্রাণী হত্যা শাস্তিযোগ্য অপরাধ। ওই আইনে সোমবার বন আদালতে মামলা দায়ের করে আটক দু’জনকে আদালতে হাজির করা হবে। আপাতত তাদের বায়েজিদ বোস্তামি থানায় রাখা হয়েছে।

এক মাস আগেও বায়েজিদ বোস্তামি থানার আলীনগর পাহাড় থেকে একটি শিয়াল শিকার করে বিক্রির সময় একজনকে গ্রেফতার করা হয়েছিল বলে জানান ইসমাইল হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন