বিজ্ঞাপন

সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ পদ নিয়ে টানাটানি

October 31, 2022 | 6:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদে বিরোধীদলীয় চিফ হুইপ পদ নিয়ে টানাটানি শুরু করেছে জাতীয় পার্টি। বর্তমানে এই পদে আছেন জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত মসিউর রহমান রাঙ্গাঁ। তার জায়গায় প্রথমে ফখরুল ইমামের নাম শোনা গেলেও শেষ পর্যন্ত কাজী ফিরোজ রশীদকে চিফ হুইপ করার অনুরোধ জানিয়ে স্পিকার বরাবর চিঠি দিয়েছেন বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের।

বিজ্ঞাপন

অন্যদিকে, বর্তমান বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গাঁও পাল্টা চিঠি দিয়েছেন। এ নিয়ে চলছে তুমুল বিতর্ক। জাতীয় সংসদের ১ নম্বর লবির সামনে কথা হয় রাঙ্গাঁর সঙ্গে। সারাবাংলাকে তিনি বলেন, ‘ওরা কাজী ফিরোজ রশীদকে চিফ হুইপ করতে স্পিকার বরাবর চিঠি দিয়েছে। আমিও স্পিকারকে চিঠি দিয়ে বলেছি যে, তাদের প্রস্তাব বিধিসম্মত নয়। বিরোধীদলীয় নেতা না থাকলে কীভাবে সিদ্ধান্ত হয়? যদি তাদের প্রস্তাব এমন হয়, আমি প্রতিবাদ করব।’

রাঙ্গাঁ বলেন, ‘কাজী ফিরোজ রশিদ অনেক সিনিয়র পার্লামেন্টরিয়ান। তিনি চাইলে আমি এমনিতেই এ পদ তাকে ছেড়ে দিতাম।’

এদিকে, সন্ধ্যার দিকে জাতীয় সংসদের ১ নম্বর লবিতে গিয়ে দেখা যায়, মসিউর রহমান রাঙ্গাঁ ও কাজী ফিরোজ রশিদ পাশাপাশি বসে হাসি ‍মুখে আলাপরত। এ সময় তারা কফি পান করছিলেন। সেখানে অন্যান্য এমপিরাও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

অপরদিকে, স্পিকারের দফতর থেকে জানা গেছে, জিএম কাদেরের পক্ষ থেকে একটি চিঠি এবং মসিউর রহমান রাঙ্গাঁর কাছ থেকে আরেকটি চিঠি জমা পড়েছে। জিএম কাদেরের চিঠিতে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদকে পরিবর্তন করার পাশাপাশি উপনেতার পদ ও চিফ হুইপের পদ পরিবর্তনের কথা উল্লেখ রয়েছে।

এ বিষয়ে আইন শাখার সংশ্লিষ্টরা জানান, যেহেতু দুটি চিঠি পড়েছে, তাই যাচাই-বাছাই করে রুলস অব প্রসিডিউর অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে। সংসদের নিয়ম কানুনের বাইরে কোনো পদক্ষেপ নেওয়ার সুযোগ নেই।

এর আগে, ১৪ সেপ্টেম্বর জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যসহ সকল পদ-পদবি থেকে মসিউর রহমান রাঙ্গাঁ এমপিকে অব্যাহতি দেন দলটির চেয়ারম্যান ও জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের। দলীয় গঠনতন্ত্রে প্রদত্ত একক ক্ষমতাবলে তাকে অব্যাহতি দেওয়া হয়। ইতোমধ্যে তার এ আদেশ কার্যকর হয়েছে। তবে তাকে কী কারণে অব্যাহতি দেওয়া হয়েছে সে বিষয়ে কেউ কিছু বলতে রাজি হননি। জানা গেছে, কোনোরকম শোকজ কিংবা নোটিশ ছাড়াই তাকে অব্যাহতি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সম্প্রতি এক টিভিতে দেওয়া সাক্ষাৎকারে গঠনতন্ত্র নিয়ে খোলামেলা কথা বলেন মসিউর রহমান রাঙ্গাঁ। তার ওই বক্তব্যই কাল হয়েছে বলে মনে করা হচ্ছে। রাঙ্গাঁ গত কাউন্সিলে মহাসচিব নির্বাচিত হয়েছিলেন। কয়েক মাসের মাথায় তাকে ওই পদ থেকে সরিয়ে দেন জিএম কাদের।

গত জাতীয় সংসদ নির্বাচনের সময়ে জাপার তৎকালীন মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারকে সরিয়ে রাঙ্গাঁকে মহাসচিব করা হয়। এরশাদের মৃত্যুর পর জিএম কাদেরের চেয়ারম্যান পদ নিয়ে জাপায় বিভক্তি দেখা দিলে শক্ত হাতেই ভাঙনের হাত থেকে রক্ষা করেছিলেন রাঙ্গাঁ।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন