বিজ্ঞাপন

জেডিপিসি ও সিবিআইয়ের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

November 1, 2022 | 2:50 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়াধীন ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’ (জেডিপিসি) ও সেন্টার ফর প্রমোশন ইমর্পোট ফরম ডেভলপিং কান্ট্রিস (সিবিআই) এর মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। জেডিপিসি’র নির্বাহী পরিচালক মো. মাহমুদ হোসেন ও সিবিআই’য়ের পক্ষে ঢাকায় নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন এই চুক্তি স্বাক্ষর করেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ নভেম্বর) দুপুরে রাজধানীর জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’ সম্মেলন কক্ষে এই সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়। আগামী পাঁচ বছরের জন্য এ সমঝোতা চুক্তিটি স্বাক্ষরিত হলো। এ সময় সংস্থা দু’টির ঊর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা যায়, ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’ ও সেন্টার ফর প্রমোশন ইমর্পোট ফরম ডেভলপিং কান্ট্রিসের মধ্য সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হওয়ায় জেডিপিসি’র হোম টেক্সটাইল অ্যান্ড হেম ডেকোরেশন উৎপাদনকারী উদ্যোক্তারা ইউরোপের বাজারের চাহিদা অনুযায়ী নতুন নতুন ডিজাইনের পণ্য উৎপাদন ও বাজারজাতকরণে সক্ষম হবে। ফলে ইউরোপের বাজার উপযোগী বহুমুখী পাটপণ্য রফতানি ব্যাপকভাবে বৃদ্ধি পাবে। এতে রফতানি আয় বৃদ্ধির পাশাপাশি উদ্যোক্তাদের কর্মসংস্থান সৃষ্টিসহ আর্থ-সামাজিক অবস্থার উন্নতি হবে।

আরও জানা যায়, বিশ্বব্যাপি পরিবেশ সচেতনতার কারণে পরিবেশবান্ধব পাটপণ্যের চাহিদা বহুগুণে বৃদ্ধি পেয়ছে। সরকার জেডিপিসি’র মাধ্যমে পাটপণ্যের ব্যবহার বৃদ্ধির পাশাপাশি বহুমুখী পাটজাত পণ্যের উদ্ভাবন, ব্যবহার সম্প্রসারণে গুরুত্বারোপ করেছে।

বিজ্ঞাপন

এরইমধ্যে এ খাতের উদ্যোক্তারা ২৮২ প্রকার দৃষ্টিনন্দন পাটপণ্য উৎপাদন করছেন- যার অধিকাংশই বিদেশে রফতানি করা হচ্ছে। বহুমুখী পাটজাত পণ্যকে জনপ্রিয় করতে প্রচার-প্রচারণাসহ বিদেশে বিভিন্ন মেলার আয়োজন করার কাজ চলমান রয়েছে। এসব মেলা পাটজাত পণ্য উৎপাদনকারী, বিপণনকারী, ব্যবহারকারী এবং বিদেশি ক্রেতাদের মধ্যে অধিক যোগাযোগ স্থাপনে সহায়ক হবে।

সারাবাংলা/এসজে/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন