বিজ্ঞাপন

৫ দফা দাবিতে অনড় আরামবাগে অবস্থান নেওয়া গার্মেন্টস শ্রমিকরা

November 1, 2022 | 5:36 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানা সরিয়ে নেওয়ার প্রতিবাদে রাজধানীর আরামবাগ এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন ভুক্তভোগী শ্রমিকরা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১ নভেম্বর) সকাল থেকে রাজধানীর মতিঝিলে নটরডেম কলেজের সামনে আরামবাগ মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে ওলিও অ্যাপারেলস গার্মেন্টসের হাজারো শ্রমিক। দাবি আদায় না হওয়া পর্যন্ত সড়ক না ছাড়ার ঘোষণা দিয়েছেন তারা।

শ্রমিকদের পাঁচ দফা দাবিগুলো হলো- নোটিশ পে বাবদ ৪টি বেসিক দিতে হবে; সার্ভিস বেনিফিট বাবদ প্রতি বছরের জন্য একটি করে বেসিক দিতে হবে; বার্ষিক ছুটির টাকা দিতে হবে; মাতৃত্বকালীন ছুটির টাকা দিতে হবে; দুটি ঈদ বোনাস দিতে হবে।

বিজ্ঞাপন

আন্দোলনরত শ্রমিকদের অভিযোগ, আরামবাগ-কমলাপুর রোডে ওলিও অ্যাপারেলস নামে গার্মেন্টসটিতে সকালে শ্রমিকরা কাজে যোগ দিতে গিয়ে দেখতে পান কারখানার দরজায় তালা ঝুলছে। কারখানা নাকি উত্তরখানে স্থানান্তর করা হয়েছে। এ বিষয়ে শ্রমিকদের আগে থেকে কিছু বলা হয়নি। বকেয়া বেতনও রয়েছে।

কারখানার শ্রমিক মারুফা বেগম বলেন, গতকালও কারখানায় কাজ করে বাসায় ফিরেছি। আজ সকালে কাজে গিয়ে দেখি তালা ঝুলছে কারখানায়। কারখানার মালিক সাবেক ফুটবলার ও সংসদ সদস্য আব্দুস সালাম মোর্শেদী। আমরা পাঁচ দফা দাবি দিয়েছি। তিনি (সালাম মোর্শেদী) এসে দাবি মেনে না নেওয়া পর্যন্ত সড়ক ছাড়বো না।

বিজ্ঞাপন

নেহাল উদ্দিন নামে আরেক শ্রমিক বলেন, সালাম মোর্শেদীর মালিকানাধীন এনভয় গ্রুপের এই কারখানায় অন্তত তিন হাজারের মত শ্রমিক কর্মরত ছিলেন। কাউকে না জানিয়ে হঠাৎ করে কারখানায় তালা ঝোলানো হয়েছে।

এ বিষয়ে জানতে চেয়ে আব্দুস সালাম মোর্শেদীর মোবাইল নম্বরে বেশ কয়েকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।

সারাবাংলা/ইউজে/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন