বিজ্ঞাপন

কেবল আর্জেন্টিনার হার নয়, সৌদি আরবের জয়ও বটে!

November 22, 2022 | 7:45 pm

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের প্রথম অঘটন বলা যেতেই পারে আর্জেন্টিনা ও সৌদি আরবের মধ্যকার ম্যাচের ফলাফলকে। লুসাইল স্টেডিয়ামে পরিষ্কার ফেভারিট হিসেবেই ম্যাচ শুরু করে আর্জেন্টিনা। আর ফেভারিটদের মতোই শুরু করে ম্যাচ। ১০ মিনিটে লিওনেল মেসির গোলে লিড, প্রথমার্ধে লিড ধরে রাখা। তবে তখনও বাকি ‘দ্যা গ্রিন ফ্যালকন’দের উত্থান। দ্বিতীয়ার্ধে ঠিক ফিনিক্স পাখির মতো দুই গোল করে লিড নিয়ে শেষ পর্যন্ত ধরে রাখে। আর প্রথমবারের মতো আর্জেন্টিনাকে হারানোর ইতিহাস গড়ে সৌদি।

বিজ্ঞাপন

তবে এই ম্যাচে যতটা আর্জেন্টিনা হেরেছে ঠিক ততটাই জিতেছে সৌদি আরব। প্রথমার্ধে লিওনেল মেসিদের স্কিলের সামনে তেমন সুবিধা করে উঠতে না পারলেও দ্বিতীয়ার্ধে ঠিকই নিজেদের জাত চিনিয়েছে ফ্যালকনরা। বলের দখল রাখা থেকে শুরু করে মধ্যমাঠে মেসিদের বিপক্ষে লড়াই আবার আক্রমণে রোমেরো-ওটামেন্ডিদের দূর্গে লড়াইটা ভালোই করেছে সৌদি।

৮ মিনিটে কর্নার পেয়েছিল আর্জেন্টিনা। মেসি নিলেন শট। তবে কর্নারের সময় ডি-বক্সের জটলায় আর্জেন্টাইন মিডফিল্ডার লিয়ান্দ্রো পারেদেসকে ফেলে দেন সৌদি আরবের ডিফেন্ডার সউদ আবদুলহামিদ। ভিএআর দেখে পেনাল্টির বাঁসি বাজান রেফারি। সিদ্ধান্তটা সৌদি আরবের জন্য একটু কঠোরই মনে হয়েছে অবশ্য। স্পট কিক থেকে আর্জেন্টিনাকে এগিয়ে দেন লিওনেল মেসি।

খেলার চিত্র পাল্টে যায় ম্যাচের দ্বিতীয়ার্ধের শুরুতেই। মাত্র চার মিনিটের ব্যবধানে আর্জেন্টিনাকে থমকে দিয়ে আকাশে উড়তে শুরু করে সবুজ বাজপাখিরা। ৪৯তম মিনিটে ফাইরাস আল বুরাইকান দারুণ এক পাস দেন ডি বক্সে। আর সেখানে বল পেয়ে এমি মার্টিনেজকে পরাস্ত করে সৌদিকে সমতায় ফেরান সালেহ আল সেহরি।

বিজ্ঞাপন

এরপর আর্জেন্টিনাকে গুছিয়ে ওঠারও সময় দেয়নি সৌদি। ৫৩তম মিনিটে সালেম আল দাওসারি দুর্দান্ত এক গোলে লিড এনে দেন সৌদিকে। গোটা আর্জেন্টাইন রক্ষণভাগকে ডি বক্সের ভেতর একাই নাচিয়ে ছিলেন দাওসারি। ডি বক্সের বাঁ দিকের কোনা থেকে ডান পায়ের শটে দূরের পোস্ট দিয়ে বল জালে জড়ান তিনি। এমি মার্টিনেজ লাফিয়ে হাত ছোঁয়ালে রুখতে পারেননি বল। তাতেই ২-১ গোলের লিড পেয়ে যায় সৌদি আরব।

আর্জেন্টিনার আক্রমণের সামনে অসহায় হয়ে পড়েছিল সৌদির রক্ষণও। তবে তখন গোলপোস্টের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন সৌদি গোলরক্ষক মোহাম্মদ ওয়াইস। ম্যাচ শেষে প্রশংসায় ভাসছেন এই গোলরক্ষক। ৭১তম মিনিটে মেসির পাস থেকে বল পেয়ে যান ডি মারিয়া। তার শট অসাধারণভাবে প্রতিহত করেন ওয়াইস। ৮৩তম মিনিটে মেসির হেড রুখে দেন। ৯০ মিনিটে বল বিপদমুক্ত করতে গিয়ে ওয়াইস সামনে চলে যান। এ সময় বল জালে চলে যাচ্ছিল, কিন্তু অসাধারণ হেডে তা আটকে দেন সৌদির এক ডিফেন্ডার।

শুরুতে গোল হজম করে পিছিয়ে পড়ার পরেও অবিশ্বাস্য রক্ষণে মেসিদের আটকে রেখেছিল প্রথমার্ধে। হতে দেয়নি আর কোনো গোলও। দুর্দান্ত রক্ষণে ভর করে ইতিহাস গড়া সৌদিদের রূপকথার মতো জয় তাই প্রশংসার সমান দাবিদার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন