বিজ্ঞাপন

জার্মানির ঝুলে থাকা, মরক্কোর চমকে বিশ্বকাপের ৮ম দিন

November 28, 2022 | 8:04 am

স্পোর্টস ডেস্ক

কাতার বিশ্বকাপের অষ্টম দিনে ছিল রোমাঞ্চে ভরপুর। দিনের প্রথম ম্যাচে জাপানকে হারিয়ে চমক দেখায় কোস্টারিকা। এই ম্যাচে জিতলেই পরের পর্বে খেলা এক প্রকার নিশ্চিত হয়ে যেত জাপানের। তবে শেষ দিকের গোলে কোস্টারিকার দুর্দান্ত জয়। দিনের দ্বিতীয় ম্যাচে বেলজিয়ামকে হারিয়ে চমক দেয় মরক্কো। তারকা ঠাসা বেলজিয়াম দলকে যেন পাত্তায় দেয়নি মরক্কো। এতেই ২৪ বছর পর বিশ্বকাপের কোনো ম্যাচে জয় পেল মরক্কো।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়া ও কানাডার মধ্যকার ম্যাচে উত্তাপ ছড়ায় মাঠের বাইরেও। কানাডার কোচ বেশ তাচ্ছিল্য করেছিলেন ক্রোয়েশিয়াকে। ম্যাচের শুরুতে এগিয়েও গিয়েছিল কানাডা। তবে শেষ পর্যন্ত ক্রোয়েশিয়ার অভিজ্ঞতার সঙ্গে দুর্দান্ত আক্রমণে বড় জয় নিয়েই মাঠ ছাড়ে ক্রোট। দিনের সবচেয়ে হাই ভোল্টেজ ম্যাচ ছিল স্পেন ও জার্মানির মধ্যকার ম্যাচটি। এই ম্যাচে হারলে বিশ্বকাপ থেকে বিদায় অনেকটা নিশ্চিত হয়ে যেত জার্মানির। সেই ম্যাচেও স্পেনের কাছে প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়ে জার্মানি। তবে শেষ দিকে এসে গোল পরিশোধ করে বিশ্বকাপে কোনো রকমে টিকে রইল জার্মানরা।

জাপানকে হারিয়ে লড়াই জমিয়ে তুলল কোস্টারিকা

স্পেনের বিপক্ষে ৭-০ গোলের ব্যবধানে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপ শুরু হয় কোস্টারিকার। অন্যদিকে ফুটবল পরাশক্তি জার্মানিকে হারিয়ে বিশ্বকাপে অঘটন ঘটায় এশিয়ান জায়ান্ট জাপান। গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডে মুখোমুখি কোস্টারিকা ও জাপান। আর এই ম্যাচের ওপরেও নির্ভর করছিল জার্মানির বিশ্বকাপের নক আউট পর্বে খেলার ভাগ্যও। কোস্টারিকারকে হারাতে পারলে শেষ ষোলোতে এক পা দিয়ে রাখতো জাপান।

ম্যাচের তখন শেষ ১০ মিনিটের খেলা চলছিল। ৮১তম মিনিটে ডি বক্স থেকে একটু সামনে বল হারায় জাপান। সেখান থেকে বল কেড়ে নিয়ে ইয়েতসিন তাহেদা পাস দেন কেয়েশার ফুলারকে। বল পেয়ে জাপানের ডি বক্সের ডান দিক দিয়ে ঢুকে পড়েন ফুলার। আর ডি বক্সের একটু ভেতরের ঢুকে জাপানের গোলরক্ষককে লাইন ছেড়ে এগিয়ে আসতে দেখে ভাসানো শট নেন ফুলার। আর তাতেই পরাস্ত জাপানের গোলরক্ষক। বিশ্বকাপে গোলমুখে নিজেদের প্রথম শটে লক্ষ্যভেদ কোস্টারিকার। আর এতেই ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে কোস্টারিকা।

বিজ্ঞাপন

বেলজিয়ামের বিপক্ষে মরক্কোর দাপুটে জয়ে আরেক অঘটন

খাতা কলমে বেলজিয়ামের চেয়ে যোজন যোজন পিছিয়ে মরক্কো। তবে মাঠের লড়াইয়ে এদিন মরক্কো জানান দিল খাতা কলমের লড়াই নয় ফুটবলটা মাঠের লড়াই। গোটা ম্যাচজুড়ে বেলজিয়ামের ওপর দাপট ধরে রেখে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে মরক্কো। আর তাতেই বিশ্বকাপের নক আউট পর্বে খেলার সম্ভাবনা বেড়ে গেল মরক্কোর।

ম্যাচের ৭৩তম মিনিটে আব্দেলহামিদ সাবিরি গোল করে মরক্কোকে লিড এনে দেন। আর ম্যাচের শেষ মুহূর্তে এসে জাকারিয়া আবৌখালাল দ্বিতীয় গোল জয় নিশ্চিত করেন মরক্কোর।

বিজ্ঞাপন

ক্রোয়েশিয়াকে চমকে দিয়েও হারল কানাডা

৩৬ বছর পর বিশ্বকাপে খেলতে নিজেদের নাম জানান দিল কানাডা। দুর্দান্ত ফুটবল খেলে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়াকে চমকে দিয়েছিল কানাডা। কাতার বিশ্বকাপের দ্রুততম বিশ্বকাপ গোল করেও শেষ পর্যন্ত ৪-১ ব্যবধানে হেরেছে কানাডা। আলফোন্সো ডেভিস প্রথমে গোল করে লিড এনে দেন কানাডাকে। এরপর ক্রামারিচের জোড়া গোলের সঙ্গে মার্কো লিয়াভা এবং লভরো মায়ের একটি করে গোল করেন। এই হারে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়েছে কানাডার।

স্পেনের সঙ্গে ড্র’তে ঝুলে রইল জার্মানি

স্পেনের বিপক্ষে বাঁচামরার ম্যাচে ড্র করে বিশ্বকাপে কোনো রকমে টিকে রইল জার্মানি। স্প্যানিসদের বিপক্ষে প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়েও শেষ দিকে ফুলবার্গের গোলে সমতায় ফেরে জার্মানি। শেষ মুহূর্তে গোলের সুযোগ হেলায় হারান লেরয় সানে। আর তাতেই জয়ের সুযোগ হাতছাড়া জার্মানির। এতেই ম্যাচ শেষ হয় ১-১ গোলের ড্র’তে। তবে স্পেনের বিপক্ষে জয় হাতছাড়া হওয়ায় বিশ্বকাপে জার্মানির ভাগ্য অনিশ্চিত হয়ে পড়ল। বিদায় না হলেও ঝুলে রইল নানান সমীকরণের ওপর।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন