বিজ্ঞাপন

রিটার্ন দাখিলের সময়সীমা বাড়ল

November 30, 2022 | 1:56 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ব্যক্তি শ্রেণির করদাতাদের ২০২২-২৩ কর বছরের আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা ৩০ নভেম্বর থেকে বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে। আয়কর অধ্যাদেশ ১৯৮৪-এর ক্ষমতাবলে এই সময়সীমা বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বিজ্ঞাপন

বুধবার (৩০ নভেম্বর) এনবিআর’র দ্বিতীয় সচিব (কর পরিবীক্ষণ ও সমন্বয়) মো. সাজিদুল ইসলামের সই করা এক আদেশে এই সময় বাড়ানো হয়েছে।

এর আগে, বুধবার সকালে প্রতিষ্ঠানটির সম্মেলন কক্ষে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম আয়কর রিটার্ন  জমা দেওয়ার সময় বাড়ানোর ঘোষণা দেন। তিনি বলেন, ‘বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের দাবি ও করদাতাদের কষ্টের কথা বিবেচনা করে রিটার্ন দাখিলের সময় বৃদ্ধি করা হয়েছে। আশা করছি করদাতারা সহজেই রিটার্ন দাখিল করতে পারবেন।’

করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি বিবেচনায় এ বছর আয়কর মেলা না হলেও এনবিআরের আওতাধীন সারাদেশে ৩১টি কর অঞ্চলে মেলার মতো সেবা দেওয়া হচ্ছে। প্রতিটি কর অঞ্চলে জোনভিত্তিক বুথ, ই-টিআইএন ও তথ্যসেবা বুথ রাখা হয়েছে।

বিজ্ঞাপন

দেশে বর্তমানে ৮২ লাখের বেশি কর শনাক্তকারী নম্বরধারী (টিআইএন) করদাতা রয়েছেন। তবে এখন পর্যন্ত ২২ লাখের মতো রিটার্ন দাখিল হয়েছে।

২০১৬ সালে আয়কর অধ্যাদেশে পরিবর্তন এনে ৩০ নভেম্বর জাতীয় কর দিবসের পর রিটার্ন জমা না নেওয়ার সিদ্ধান্ত হয়। তাই সময় বাড়ানোর পথটি বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন