বিজ্ঞাপন

কাল থেকে শুরু হচ্ছে মাসব্যাপী ‘এশীয় চারুকলা প্রদর্শনী’

December 7, 2022 | 4:27 pm

ফিচার ডেস্ক

শুরু হতে যাচ্ছে এশিয়ার সর্ববৃহৎ শিল্পযজ্ঞ- ‘১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী’। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ০৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে ০৭ জানুয়ারি (শনিবার) পর্যন্ত মাসব্যাপী এই প্রদর্শনীটির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় এই শিল্পযজ্ঞে বাংলাদেশসহ বিশ্বের ১১৪টি দেশের ৪৯৩ জন শিল্পী অংশগ্রহণ করছেন। এর মধ্যে বাংলাদেশি ১৪৯ জন এবং বিদেশি ৩৪৪ জন শিল্পী রয়েছেন।

বিজ্ঞাপন

বিগত ৪০ বছর ধরে এশিয়ার সর্ববৃহৎ শিল্পযজ্ঞ এশিয়ান আর্ট বিয়েনাল আয়োজন করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। উল্লেখ্য ২০১৮ সালের আয়োজনে বিশ্বের ৬৮টি দেশ অংশগ্রহণ করেছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্‌যাপনকে কেন্দ্র করে প্রদর্শনীর জাতীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে উৎসর্গ করা হয়েছে।

মূলত সমকালীন শিল্পকলাকে প্রদর্শনীর মাধ্যমে শিল্পপ্রেমী দর্শক ও সংগ্রাহকদের নিকট সুপরিচিত করে তোলার লক্ষ্যে দ্বিবার্ষিক ভিত্তিতে এই আন্তর্জাতিক চারুকলা উৎসব আয়োজনের উদ্যোগ গ্রহণ করা হয়েছিল। এই প্রদর্শনীতে দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক শিল্পকর্মসমূহ যেমন–চিত্রকলা, ছাপচিত্র, আলোকচিত্র, ভাস্কর্য, স্থাপনাশিল্প ও নতুন মাধ্যমের শিল্পকর্ম প্রদর্শিত হয়ে থাকে। দেশি-বিদেশি চারুশিল্পীগণ এই সকল শিল্পকর্মের মাধ্যমে তাদের সমকালীন চিন্তা-ভাবনাকে দর্শকদের সামনে তুলে ধরবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন