বিজ্ঞাপন

‘রাজনৈতিক কারণে পদত্যাগ করেছি, হারাবার বা পাওয়ার কিছু নেই’

December 11, 2022 | 3:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদের সদস্য পদ থেকে পদত্যাগ করেছেন বিএনপির সংসদ সদস্যরা। রোববার (১১ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় সংসদ ভবনে স্পিকারের কক্ষে গিয়ে এই পদত্যাগ পত্র জমা দেন ৫ জন এমপি।

বিজ্ঞাপন

পদত্যাগের জন্য পত্র জমা দিয়েছেন ৭ জন এমপি। এরমধ্যে ৫ জন এমপি সশরীরে উপস্থিত হয়ে স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন। দেশের বাইরে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি মো. হারুনুর রশীদ এবং অসুস্থতার কারণে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি আবদুস সাত্তার সশরীরে উপস্থিত হতে পারেননি।

স্পিকারের কাছে পদত্যাগপত্র জমা দিয়ে বের হওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হন বিএনপির এই নেতারা। বিএনপির পদত্যাগী সংসদ সদস্যদের কাছে সাংবাদিকরা জানতে চান, আপনারা প্রায় ৪ বছর সংসদে ছিলেন। কি পেলেন, কি হারালেন?

জবাবে জি এম সিরাজ বলেন, ‘এখানে হারাবার এবং পাওয়ার কিছু নেই। আমরা নির্বাচিত হওয়ার ৪ মাস পর শপথ নিয়েছিলাম। মির্জা ফখরুল সাহেব নির্বাচিত হয়েছিলেন। কিন্তু তিনি দলীয় সিদ্ধান্ত এবং রাজনৈতিক কৌশল হিসেবে শপথও নেননি। আমরাও কৌশলগত কারণে ৪ মাস পর শপথ নিয়েছিলাম। এখনও রাজনৈতিক কৌশল ও দলীয় সিদ্ধান্তের কারণে সংসদ থেকে পদত্যাগ করেছি।’

বিজ্ঞাপন

আপনারা জাতীয় পার্টির সংসদ সদস্যদের পদত্যাগের আহ্বান জানিয়েছেন। এ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্যদের সঙ্গে আগে কোনো আলাপ হয়েছে কিনা— এমন প্রশ্নের জবাবে জি এম সিরাজ বলেন, ‘সমাবেশ থেকে যিনি জাতীয় পার্টিকে পদত্যাগের জন্য আহ্বান জানিয়েছেন সেটি তার ব্যক্তিগত আহ্বান। এখানে বিএনপির দলীয় হস্তক্ষেপ বা সিদ্ধান্ত নেই বলে আমরা জানি।’

 

বিস্মিত স্পিকার, সন্দেশ-কাজুবাদাম দিয়ে ৫ এমপিকে আপ্যায়ন

পদত্যাগ পত্রে কি লিখেছেন জানতে চাইলে পদত্যাগকারী জি এম সিরাজ বলেন, ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি, তারেক জিয়াসহ বিএনপি নেতাকর্মীদের মামলা প্রত্যাহার এবং সুষ্ঠু নির্বাচনের দাবিতে গত ৪ বছর ধরে বিএনপির নেতাকর্মীরা আন্দোলন করে যাচ্ছে। কিন্তু সরকার আমাদের কথা শোনেনি। তাই দলীয় সিদ্ধান্তে সংসদ থেকে পদত্যাগ করেছি। সেসব বিষয়ই পদত্যাগে পত্রে উল্লেখ করা হয়েছে।’

বিজ্ঞাপন

পদত্যাগ করা বিএনপির সংসদ সদস্যরা হলেন— চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের মো. আমিনুল ইসলাম, বগুড়া-৪ আসনের মো. মোশাররফ হোসেন, বগুড়া–৬ আসনের গোলাম মোহাম্মদ সিরাজ, চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের এমপি মো. হারুনুর রশীদ, ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের এমপি আবদুস সাত্তার, ঠাকুরগাঁও-৩ আসনের জাহিদুর রহমান এবং বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা।

এর আগে, গতকাল শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর গোলাপবাগ মাঠে অনুষ্ঠিত বিএনপির ঢাকা বিভাগীয় সমাবেশে পদত্যাগের এই ঘোষণা দিয়েছিলেন দলীয় সংসদ সদস্যরা।

সমাবেশে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজ প্রথম ৭ সংসদ সদস্যের পদত্যাগের ঘোষণা দেন। এরপর অন্য সংসদ সদস্যরা একে একে পদত্যাগের কথা জানান। দেশের বাইরে থাকায় চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের মো. হারুনুর রশীদের পক্ষে গোলাম মোহাম্মদ পদত্যাগের কথা জানান।

বিজ্ঞাপন

আরও পড়ুন:
‘আবার আসিব ফিরে’ বলে পদত্যাগ বিএনপির এমপিদের
সংসদ থেকে পদত্যাগ করলেন বিএনপির এমপিরা

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন