বিজ্ঞাপন

গুলশানের এজ গ্যালারীতে ইমুর ‘পাখির ছবি’

December 21, 2022 | 2:41 pm

ফিচার ডেস্ক

চিত্রশিল্প বহু-প্রাচীন শিল্পমাধ্যম হলেও, ফটোগ্রাফি আধুনিক শিল্পধারায় স্থান করে নিয়েছে। এই ফটোগ্রাফি বা ছবি তুলতে পছন্দ করেন এমন অনেকেই আছেন, কারো কাছে এই ফটোগ্রাফি একটি শখ, কারো কাছে উপার্জনের অন্যতম মাধ্যম। এরই একটি শাখা-বার্ড ফটোগ্রাফি। তবে যে যাই করুক না কেন, এই ফটোগ্রাফি শখ পূরণ করতে বা কাঙ্খিত ছবি পেতে, ঘুরে বেড়ান বন-জঙ্গল, নদী-নালায়, দেশ-বিদেশে কিংবা গভীর অরণ্যে। বিশেষ করে তা যদি হয় পাখির ছবি; এগুলো ফ্রেম বন্দি করা একটু কষ্টসাধ্যই বটে।

বিজ্ঞাপন

এক পর্যায়ে ফটোগ্রাফার খুঁজে পান তার বহুল প্রতীক্ষিত সেই পাখির ছবি। এ রকম দেশি-বিদেশি বিভিন্ন ধরণের প্রায় শ’খানেক ছবি নিয়ে রাজধানীতে শুরু হচ্ছে ডা. আব্দুস সামাদ আলিম (ইমু)’র একক আলোকচিত্র প্রদর্শনী ‘দ্যা উইংস ওব ভাইব্র্যান্স’। যেখানে অসাধারণ সব পাখির ছবি স্থান পেয়েছে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

শনিবার (২৪ ডিসেম্বর) ও রোববার (২৫ ডিসেম্বর) রাজধানীর গুলশান ২-এর বে’স এজ ওয়াটারেরত ‘এজ গ্যালারী’তে বসছে এই একক আলোকচিত্র প্রদর্শনী। যা সকাল ১১ টা থেকে রাত ৮ পর্যন্ত চলবে। দর্শনার্থীরা বিনামূল্যে এই পাখির ছবি গুলো দেখতে পারবেন, পাখি সম্পর্কে জানতে পারবেন।

এ সম্পর্কে দেশের স্বনামধন্য ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফার আব্দুস সামাদ আলিম সারাবাংলা ডট নেটকে বলেন, আগামী ২৪ ও ২৫ ডিসেম্বর আমার ‘দ্যা উইংস ওব ভাইব্র্যান্স’-শিরোনামে এই একক ফটোগ্রাফি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। সেখানে বিভিন্ন ধরণের পাখির ছবি দর্শনার্থীরা দেখতে পারবেন। দেশে বিদেশে তোলা -বিভিন্ন পাখির ছবি এই প্রদর্শনীতে শোভা পাবে। সবাইকে প্রদর্শনীতে আসার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

বিজ্ঞাপন

বলা চলে একটি ছবি-অনেক কিছুর কথা বলে। কখনও কখনও সমাজ বদলের হাতিয়ার হয়ে উঠে এই ফটোগ্রাফি বা আলোকচিত্র। আবার আলোকচিত্রে আমরা খুঁজে পাই প্রকৃতির অপার সৌন্দর্য, বর্তমান ও হারিয়ে যাওয়া অতীত ঐতিহ্য কিংবা হারানো বা বিলুপ্ত অনেক পাখি। এই প্রদর্শনীতে থাকবে অনেক কিছুই।

সারাবাংলা/এএসজি

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন