বিজ্ঞাপন

ব্যাটিং কোচ বললেন— আমি মাঠে গিয়ে তো ব্যাটিং করে দিতে পারি না

December 22, 2022 | 6:36 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ব্যাটিংয়ে আরেকটা ব্যর্থতার গল্প লিখল বাংলাদেশ। ভারতের বিপক্ষে ঢাকা টেস্টের প্রথম ইনিংসে ২২৭ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। ৪ উইকেটে ১৭২ রান তুলে ফেলা বাংলাদেশ শেষ পাঁচ উইকেট হারিয়েছে মাত্র ১৪ রানের ব্যবধানে! বাজেভাবে আউট হয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান, সহ-অধিনায়ক লিটন কুমার দাস। স্বাভাবিকভাবেই হতাশ বাংলাদেশের ব্যাটিং কোচ জেমি সিডন্স। দিনের খেলা শেষে বললেন, আমি মাঠে গিয়ে তো আর ব্যাটিং করে দিতে পারব না।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ব্যাটিং করতে নামা বাংলাদেশ বেশ ভালোই এগুচ্ছিল। আগের দিন সাড়ে তিনশ রানের টার্গেটের কথা জানিয়েছিল বাংলাদেশ। আজ শুরুতে সেদিকেই এগুচ্ছিল স্বাগতিকরা।

২ উইকেটে ৮২ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে যায় বাংলাদেশ। কিন্তু মধ্যাহ্ন বিরতি শেষে প্রথম বলেই বাজেভাবে আউট হয়ে যান ১৬ রানে ব্যাট করতে থাকা সাকিব আল হাসান। ভারতীয় পেসার উমেশ যাদবকে হঠাৎ কেন জানি তেঁড়েফুঁড়ে হাঁকাতে গেলেন সাকিব! তুলে মারতে গিয়ে টাইমিং করতে পারেননি। ক্যাচ তুলে দেন মিডঅফে।

দারুণ খেলতে থাকা লিটন দলীয় ১৭২ রানের মাথায় রবিচন্দ্রন অশ্বিনকে আয়েশি ভঙ্গিতে ফ্লিক করতে গিয়ে ক্যাচ আউট হয়েছেন। লেগ স্ট্যাম্পে বল করেছিলেন অশ্বিন। রক্ষণাত্মক ব্যাটিং ছিল প্রয়োজনের দাবি। কিন্তু ফ্লিক করতে গিয়ে লোকেশ রাহুলের হাতে ক্যাচ দেন ২৬ বলে ২৫ রান করা লিটন। উইকেটে সেট হওয়া মেহেদি হাসান মিরাজ উমেশ যাদবের বাইরের বল তাড়া করতে গিয়ে উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন। সেট হওয়ার পর এমন ব্যাটিং কাম্য নয় বললেন জেমি সিডন্স।

বিজ্ঞাপন

দিন শেষে বাংলাদেশের হয়ে সংবাদ সম্মেলনে আসা জেমি সিডন্সের কণ্ঠে শুধু হতাশাই ঝড়ল, ‘দেখুন, আমি এখানে ছয়-সাত মাস ধরে কাজ করছি। (ব্যাটারদের সঙ্গে) অনেক আলোচনা হয়েছে, অনুশীলনও। কিন্তু যখন কোনো ব্যাটার ক্রিজে যায়, তখন সে-ই কেবল শট খেলতে পারে। আমি কিন্তু মাঠে গিয়ে শট খেলতে পারি না। তারা যখন ২৮ রান করতে পারে, পরে আরও ২৮ রান এমনভাবে করবে এটাই আশা করা যায়।’

জেমি বলেন, ‘কিন্তু আমরা দেখলাম ভিন্ন খেলা। সাকিব ক্রিজ থেকে বেরিয়ে এসেছে, লিটন একটু বেশি চেষ্টা করতে গেছে। মিরাজ রাশ শট খেলেছে যেটা তার খেলার কথা না। তাদের ছয় ঘণ্টা থাকার দায়িত্ব নিতে হবে একই গিয়ারে। আমরা পুরো দিন ব্যাট করার কথা বলেছি।’

বিজ্ঞাপন

বাংলাদেশি ব্যাটারদের যে সামর্থ আছে সেটা নিশ্চিত জেমি। বললেন, তাদের দায়িত্ব নিতে হবে, ‘তারা জানে কীভাবে বল মাঠের বাইরে নিতে হয়। এটা কেবল তাদের লম্বা সময় ধরে করতে হবে।’

মিরপুর টেস্টের প্রথম ইনিংসে ২২৭ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। পরে বিনা উইকেটে ১৯ রান তুলে প্রথম দিনের খেলা শেষ করেছে বাংলাদেশ।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন