বিজ্ঞাপন

মাসব্যাপী এশীয় চারুকলা প্রদর্শনীর সফল সমাপ্তি

January 7, 2023 | 9:32 pm

ফিচার ডেস্ক

সমাপ্তি ঘটল বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে মাসব্যাপী ‘১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনী’র। শনিবার (৭ জানুয়ারি) বিকেল ৫টায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে অনুষ্ঠিত হল এই সমাপনী আয়োজন।

বিজ্ঞাপন

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আবুল মনসুর এবং বরেণ্য শিল্পী মনিরুল ইসলাম ও বরেণ্য শিল্পী শাহাবুদ্দিন আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন একাডেমির চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম।

বিজ্ঞাপন

আলোচনা পর অংশগ্রহণকারী শিল্পীদের মাঝে সনদপত্র বিতরণ ও আলোকচিত্র ধারণ করা হয়। দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

সাংস্কৃতিক পরিবেশনার শুরুতেই অংশগ্রহণকারী ১১৪ টি দেশের পতাকা নিয়ে প্রদর্শীত হয় কোরিওগ্রাফি। পরিবেশন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রতিশ্রুতি নৃত্যশিল্পীদল ও শিশু নৃত্যশিল্পীদল। লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় পরিবেশিত হয় সমবেত নৃত্য ‘রোহিঙ্গানামা’; ‘অবহেলার মৃত্যু আর নয়’ এবং ‘প্রত্যয় হাতে হাতে’।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে গত ০৮ ডিসেম্বর (বৃহস্পতিবার) থেকে ০৭ জানুয়ারি (শনিবার) পর্যন্ত মাসব্যাপী এই প্রদর্শনীটির উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় এই শিল্পযজ্ঞে বাংলাদেশসহ বিশ্বের ১১৪টি দেশের ৪৯৩ জন শিল্পী অংশগ্রহণ করেছেন। এর মধ্যে বাংলাদেশি ১৪৯ জন এবং বিদেশি ৩৪৪ জন শিল্পী রয়েছেন।

বিগত ৪০ বছর ধরে এশিয়ার সর্ববৃহৎ শিল্পযজ্ঞ এশিয়ান আর্ট বিয়েনাল আয়োজন করে আসছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। উল্লেখ্য ২০১৮ সালের আয়োজনে বিশ্বের ৬৮টি দেশ অংশগ্রহণ করেছিল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদ্‌যাপনকে কেন্দ্র করে প্রদর্শনীর জাতীয় কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ১৯তম দ্বিবার্ষিক এশীয় চারুকলা প্রদর্শনীকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নামে উৎসর্গ করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন