বিজ্ঞাপন

১৩ জেলায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ, ঢাকায় বাড়ছে তাপমাত্রা

January 9, 2023 | 1:39 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা চার দিন ধরে দেশের বিভিন্ন জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ। উত্তরাঞ্চলের ১৩ জেলার ওপর দিয়ে এখনো বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আবহাওয়ার পূর্ভাবাস জানিয়েছে, এই পরিস্থিতি আপাতত অব্যাহত থাকতে পারে। তিন দিন পরে তাপমাত্রা বাড়তে পারে। এদিকে সর্বনিম্ম তাপমাত্রা তেঁতুলিয়ায় ৭ ডিগ্রি রেকর্ড করা হলেও বেড়েছে ঢাকার তাপমাত্রা।

বিজ্ঞাপন

সোমবার (৯ জানুয়ারি) আবহাওয়া অধিদফতরের মৌসুমী প্রতিবেদন অনুযায়ী, চুয়াডাঙা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। যা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে। এদিকে মধ্য রাত থেকে সকাল পর্যন্ত দেশের প্রায় সব অঞ্চলেই মাঝারি থেকে ঘন কুয়াশায় ঢাকা ছিল। কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা ঢাকা ছিল।

গত কয়েকদিনের আবহাওয়া পর্যালোচনা করে দেখা গেছে, টানা চারদিন ধরে দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ চলছে। গতকাল রোববার (৮ জানুয়ারি) দেশের ২৩ জেলার ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে গেছে। তবে এখনো ১৩ জেলার ওপর দিয়ে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। গত দুইদিন দেশের চুয়াডাঙা ও যশোরো গড়ে ৯ থেকে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলেও ওই জেলাগুলোতে এখন তাপমাত্রা বেড়ে ১০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। তবে কমেছে রংপুর বিভাগের তাপমাত্রা। এ বিভাগের তেঁতুলিয়া সর্বনিম্ম তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা এবারের শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ম।

বিজ্ঞাপন

এদিকে গত দুই দিন থেকে রাজধানী ঢাকার তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করলেও সোমবার ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ২ ডিগ্রি। এ বিভাগের অন্য পাঁচ জেলার তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি বেড়ে ১১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। রাজশাহী ও রংপুর বিভাগ ছাড়া দেশের অন্য পাঁচ বিভাগের তাপমাত্রা গতে ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

সারবাংলা/জেআর/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন