বিজ্ঞাপন

রোদ ঝলমলে রাজধানী

January 9, 2023 | 3:06 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: টানা তিন দিন ধরে এক রকম গোমড়া মুখে ছিল রাজধানীর আকাশ। সকাল গড়িয়ে দুপুর হলেও গত কয়েকদিনে রোদের দেখা মিলেনি। ছিল উত্তরের হিমেল হাওয়া আর হাঁড় কাঁপানো শীত। তাপমাত্রার পারদ ওঠা-নামা করার কারণে তীব্র শীত অনুভূত হয়েছে। তবে কুয়াশাচ্ছন্ন আবহাওয়া দিয়ে সোমবারের সকাল শুরু হলেও বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে রাজধানীতে দেখা মিলেছে রোদের।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, গত তিন দিন ধরে ১০ ও ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে তাপমাত্রার পারদ থাকলেও সোমবার তা বেড়ে ১৩ দশমিক ২ ডিগ্রতে পৌঁছেছে। ফলে ঢাকার আকাশে সূর্য উঁকি দিচ্ছে। খবর পাওয়া গেছে দেশের বিভিন্ন এলাকায়ও কুয়াশা কমেছে। ফলে টানা কয়েকদিন ধরে দেশজুড়ে শীতের যে প্রকোপ ছিল তা খানিকটা কমেছে। তবে এখনও দেশের ১৩ জেলায় মৃদু শৈত্য প্রবাহ চলছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রোববার (৮ জানুয়ারি) ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস সোমবার তা আরও ১ ডিগ্রি বেড়েছে। এদিকে সর্বনিম্ম তাপমাত্রা ১২ ডিগ্রি থেকে বেড়ে ১২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, রাজধানীতে ২৪ ঘণ্টার ব্যবধানে ১ ডিগ্রি তাপমাত্রা বেড়েছে। সোমবার রোদ উঠেছে। মঙ্গলবারও তাপমাত্রা এমনই থাকতে পারে। তাপমাত্রা বাড়ার কারণে শীত কম অনুভূত হবে।

বিজ্ঞাপন

আবহাওয়ার পূর্বভাসে বলা হয়েছে, আংশিক মেঘলাসহ সোমবার সারাদেশের আবহাওয়া সাধারণ শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা থাকতে পারে। কিছু এলাকায় দুপুর পর্যন্তও কুয়াশা পরতে পারে।

আবহাওয়া অধিদফতরের মৌসুমী প্রতিবেদন অনুযায়ী, চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন, এ সময়ে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে।

এদিকে গত দুইদিন দেশের চুয়াডাঙ্গা ও যশোর গড়ে ৯ থেকে ৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে নামলেও ওই জেলাগুলোতে এখন তাপমাত্রা বেড়ে ১০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। তবে কমেছে রংপুর বিভাগের তাপমাত্রা। এ বিভাগের তেঁতুলিয়া সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। যা এবারের শীত মৌসুমের মধ্যে সর্বনিম্ন।

এদিকে গত দুই দিন থেকে রাজধানী ঢাকার তাপমাত্রা ১০ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াসে ওঠানামা করলেও সোমবার (৯ জানিয়ারি) ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ২ ডিগ্রি। এ বিভাগের অন্য পাঁচ জেলার তাপমাত্রাও ১ থেকে ২ ডিগ্রি বেড়ে ১১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। রাজশাহী ও রংপুর বিভাগ ছাড়া দেশের অন্য পাঁচ বিভাগের তাপমাত্রা গতে ১৩ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন