বিজ্ঞাপন

দ্বিতীয় বিশ্বযুদ্ধে শহিদদের প্রতি ভারতীয় হাই কমিশনারের শ্রদ্ধা

January 17, 2023 | 11:46 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: দ্বিতীয় বিশ্বযুদ্ধে কমনওয়েলথ দেশগুলোর হয়ে লড়াই করে মৃত্যুবরণকারী ভারতীয় সৈন্যদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত প্রধান ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে নগরীর পাঁচলাইশে অবস্থিত ওয়ার সিমেট্রিতে এ শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

ভারতীয় হাই কমিশন জানায়, ভারত সবসময় শ্রদ্ধার সঙ্গে সেসব সাহসী নারী-পুরুষদের স্মরণ করে যারা আগামীর জন্য নিজেদের বর্তমানকে বিসর্জন দিয়েছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে ভারতীয়দের আত্মত্যাগ মিত্র দেশগুলোর বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। ভারতীয় সৈন্যরা যুদ্ধের সমস্ত ক্ষেত্রে নিজেদের যোগ্যতার স্বাক্ষর রেখেছিল।

উল্লেখ্য, ১৯৩৯ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত সংগঠিত দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ব্রিটিশ সেনাবাহিনী এই ওয়ার সিমেট্রি তৈরি করে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ সেনাবাহিনীর ১৪তম পদাতিক বাহিনী চট্টগ্রামে প্রশিক্ষণ নিত। এছাড়া এখানে যুদ্ধে আহত সেনাদের চিকিৎসার জন্য ১৫২তম জেনারেল হাসপাতাল চালু করেছিল। এ হাসপাতালের কার্যক্রম ১৯৪৪ সালের ডিসেম্বর থেকে ১৯৪৫ সালের অক্টোবর পর্যন্ত চালু ছিল।

বিজ্ঞাপন

এই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় অথবা যুদ্ধক্ষেত্রে মারা যাওয়া মোট ৪০০ জন সৈন্যকে কবর দেওয়া হয়। পরবর্তী সময়ে আসামের লুসাই পাহাড় ও অন্যান্য কবরস্থান থেকে কবর স্থানান্তর করা হয়। বর্তমানে এখানে ৭৫১টি যুদ্ধসমাধি রয়েছে। এর মধ্যে ১৪ জন নাবিক, ৫৪৫ জন সৈন্য এবং ১৯৪ জন বিমানবাহিনীর সদস্য রয়েছেন।

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন