বিজ্ঞাপন

স্মার্ট আইডিয়া পেতে ২৬ লাখ টাকা পুরস্কার ঘোষণা ডিসি’র

March 12, 2023 | 8:14 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ‘স্মার্ট’ চট্টগ্রাম গড়তে আধুনিক ধারণা (স্মার্ট আইডিয়া) পাওয়ার জন্য নগদ ২৬ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান।

বিজ্ঞাপন

রোববার (১২ মার্চ) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে ‘স্মার্ট শিক্ষা এবং স্মার্ট কৃষি’ বিষয়ক এক কর্মশালায় পুরস্কারের ঘোষণা দেন জেলা প্রশাসক।

চট্টগ্রামের সকল শ্রেণি-পেশার মানুষ থেকেই স্মার্ট আইডিয়া নেওয়া হবে জানিয়ে জেলা প্রশাসক বলেন, ‘আমরা ছাত্র, শিক্ষক, শ্রমিক, সরকারি চাকুরিজীবী, ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে এ ধরনের কর্মশালা করব। তাদের মধ্য থেকেই স্মার্ট চট্টগ্রাম গড়ার বিভিন্ন আইডিয়া উঠে আসবে। আমরা এর আগেও একটি কর্মশালা করেছি। আজকে দ্বিতীয় কর্মশালা। আমরা চট্টগ্রামের যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে স্মার্ট আইডিয়া বা প্রস্তাব সংগ্রহ করব।’

পরিকল্পনাগুলো থেকে বাছাই করে সেরা আইডিয়াগুলো মন্ত্রণালয়ে পাঠানো হবে জানিয়ে আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান আরও বলেন, ‘সব উপজেলা থেকেই এসব প্রস্তাব পাঠানো যাবে। প্রত্যেক উপজেলায় তিন জন করে এবং মহানগর এলাকায় পাঁচ জন বিজয়ী নির্বাচন করা হবে।’

বিজ্ঞাপন

প্রত্যেক উপজেলায় প্রথম পুরস্কার ৫০ হাজার টাকা, দ্বিতীয় পুরস্কার ৩০ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার ২০ হাজার টাকা করে মোট এক লাখ টাকা দেওয়া হবে। সকল উপজেলার প্রস্তাব ও নগরের পাঁচটিসহ মোট ৫০টি আইডিয়া নিয়ে প্রদর্শনী উৎসবের আয়োজন করা হবে।

উৎসব থেকে ফের সেরা তিনটি আইডিয়া নির্বাচন করা হবে। তখন প্রথম পুরস্কার দেওয়া হবে পাঁচ লাখ টাকা। দ্বিতীয় এবং তৃতীয় পুরস্কার হিসেবে যথাক্রমে থাকবে তিন ও দুই লাখ টাকা। এরপর সেরা আইডিয়াগুলো সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হবে এবং অনুমোদনের পর পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে।

কর্মশালায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) আব্দুল মালেক, সিনিয়র সহকারী কমিশনার মিল্টন রায়, সহকারী কমিশনার প্রতীক দত্ত ও সৈয়দ ইশরাক।

বিজ্ঞাপন

কর্মশালায় ছয়টি গ্রুপ থেকে ছয়টি স্মার্ট আইডিয়া দেন কৃষক এ বি এম আতাউল্লাহ, নাসিরাবাদ সরকারি বালক উচ্চ বিদ্যালয় প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) অনুপম দাশ, চট্টগ্রাম কৃষি সম্প্রসারন বিভাগের অতিরিক্ত উপপরিচালক ওমর ফারুক, চট্টগ্রাম সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ মো. কামরুল ইসলাম, চট্টগ্রাম পলিটেকনিক কলেজের অধ্যক্ষ লুৎফর রহমান, লোহাগাড়া উপজেলার নির্বাহী অফিসার শরীফ উল্লাহ।

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন