বিজ্ঞাপন

এপ্রিলের শুরুতেই চালু হচ্ছে পায়রার প্রথম টার্মিনাল

March 22, 2023 | 7:25 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এপ্রিলের প্রথম সপ্তাহে পায়রা সমুদ্রবন্দরের ‘প্রথম টার্মিনাল’ উদ্বোধন করা হবে। ওই দিনই ১০ দশমিক ৫ মিটার ড্রাফটের এবং ২২৫ মিটার দৈর্ঘ্যের জাহাজ নোঙর করবে পায়রা বন্দরে।

বিজ্ঞাপন

বুধবার (২২ মার্চ) নৌ পরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থাগুলোর ২০২২-২০২৩ অর্থবছরের এডিপিভুক্ত জিওবি ও সংস্থার নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন উন্নয়ন প্রকল্পের ফেব্রুয়ারি ২০২৩ পর্যন্ত সময়ের বাস্তবায়ন অগ্রগতি সংক্রান্ত পর্যালোচনা বৈঠকে এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, ওই সপ্তাহের মধ্যে সাতটি জাহাজ পায়রাবন্দরে নোঙর করবে। পায়রা বন্দরের ক্যাপিটাল ড্রেজিংয়ের কাজ আগামী ২৬ মার্চ শেষ হবে জানিয়ে আরও বলা হয়, তখন পোর্টটি আরও বেশি ভায়াবল হবে। বড় বড় জাহাজ আসবে। ইনার ও আউটারবারে মার্কিং, বয়া বাতি বসানো হয়েছে। ইনারবারে ১৫টি জাহাজ রাখা যাবে। সেখানে লোডিং-আনলোডিং কার্যক্রম চলবে। পায়রা বন্দরের জন্য অধিগ্রহণকৃত জমির মালিকদের ৪ হাজার ২০০টি পরিবারকে ২৩টি ট্রেডে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা স্বাবলম্বী হচ্ছেন। ক্যাপিটাল ড্রেজিংয়ের মাটি দিয়ে এক হাজার একর জমি ভরাট করা হয়েছে।

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীর সভাপতিত্বে মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, পায়রা বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েলসহ সংস্থা প্রধানরা সরাসরি ও অনলাইনে উপস্থিত ছিলেন। বৈঠকে উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় এবং নির্ধারিত সময়ের মধ‍্যে কাজগুলো সম্পন্ন করার ওপর গুরুত্ব দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন