বিজ্ঞাপন

৫ সিটিতে নৌকা প্রত্যাশী ৪১ জন, প্রার্থী চূড়ান্ত ১৫ এপ্রিল

April 12, 2023 | 10:42 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গাজীপুর, খুলনা, বরিশাল, রাজশাহী ও সিলেট- এই পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়ন প্রত্যাশায় ৪১ জন প্রার্থী ফরম জমা দিয়েছেন। ১৫ এপ্রিল সকাল ১১টায় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে দলের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় মেয়র পদে নৌকার প্রার্থীদের মনোনয়ন চূড়ান্ত করা হবে।

বিজ্ঞাপন

বুধবার (১২ এপ্রিল) রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি ও জমা শেষ হয়। পরে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ের নিজ দফতরে দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের এ তথ্য জানান।

এর আগে, রোববার (৯ এপ্রিল) সকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এ কার্যক্রম শুরু করেন দলের উপদফতর সম্পাদক সায়েম খান। বুধবার (১২ এপ্রিল) পর্যন্ত প্রতিদিন বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলে। এ সময় তিনটি উপজেলা পরিষদ ও পাঁচটি পৌরসভা নির্বাচনেরও মনোনয়ন ফরম বিক্রি করা হয়।

গত সোমবার (৩ এপ্রিল) পাঁচ সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, গাজীপুর সিটিতে ২৫ মে, খুলনা ও বরিশাল সিটিতে ১২ জুন এবং সিলেট ও রাজশাহী সিটিতে ২১ জুন ভোট অনুষ্ঠিত হবে। গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৭ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই হবে ৩০ এপ্রিল, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২ মে থেকে ৪ মে, আপিল নিষ্পত্তি ৫ থেকে ৭ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৮ মে। প্রতীক বরাদ্দ ৯ মে এবং ভোটগ্রহণ হবে ২৫ মে।

বিজ্ঞাপন

দ্বিতীয় ধাপে খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৬ মে, মনোনয়নপত্র বাছাই হবে ১৮ মে, মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ১৯ মে থেকে ২১ মে, আপিল নিষ্পত্তি ২২ থেকে ২৪ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৫ মে। প্রতীক বরাদ্দ ২৬ মে এবং ভোটগ্রহণ হবে ১২ জুন।

আর তৃতীয় ধাপে সিলেট ও রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ২৩ মে। মনোনয়নপত্র বাছাই হবে ২৫ মে। মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে আপিল ২৬ থেকে ২৮ মে। আপিল নিষ্পত্তি ২৯ থেকে ৩১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১ জুন। প্রতীক বরাদ্দ ২ জুন এবং ভোটগ্রহণ হবে ২১ জুন।

ইসি জানিয়েছে, গ্রীষ্মকাল হওয়ায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ হবে। শতভাগ ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)। প্রতিটি কেন্দ্রে থাকবে পর্যাপ্ত সিসি ক্যামেরা।

বিজ্ঞাপন

পাঁচ সিটির মধ্যে বরিশালে সাতজন, গাজীপুরে ১৭ জন, সিলেটে ১০ জন, খুলনায় চার জন এবং রাজশাহীতে তিন জন মেয়র পদে মনোনয়ন ফরম জমা দিয়েছেন।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশী হিসেবে মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহমুদুল হক খান মামুন, আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় সদস্য আবুল খায়ের আব্দুল্লাহ, মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মো. জসিম উদ্দিন, মহানগর স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক সম্পাদক মো. মিজানুর রহমান, বরিশাল মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বরিশাল বিএম কলেজ শাখা ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. মঈন তুষার, বরিশাল মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মীর আমিন উদ্দিন আহমেদ ফরম জমা দিয়েছেন।

গাজীপুর সিটিতে নৌকার মনোনয়ন প্রত্যাশায় যারা ফরম জমা দিয়েছেন তাদের মধ্যে রয়েছেন- মহানগর আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান, গাজীপুর মহানগর আওয়ামী যুবলীগের আহ্বায়ক কামরুল আহসান সরকার রাসেল, মহানগর আওয়ামী লীগ ২৬ নম্বর ওয়ার্ডের সদস্য মেজবাহ উদ্দিন সরকার রুবেল, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মো. সাইফুল ইসলাম, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক কাজী ইলিয়াস আহম্মেদ, আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য আবদুল্লাহ আল মামুন, মহানগর আওয়ামী লীগের সাবেক সহসভাপতি আসাদুর রহমান মিরন, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সদস্য মো. আব্দুল আলীম মোল্লা, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটির সাবেক সদস্য আশরাফুজ্জামান সেলিম।

এছাড়াও ফরম জমা দিয়েছেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. আজমত উল্লা খান, মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর আলম, মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য রিয়াজ মাহমুদ আয়নাল, মহানগর আওয়ামী লীগের সাবেক উপ-দফতর সম্পাদক আজহারুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাবেক শিক্ষা ও মানবসম্পদ সম্পাদক এস.এম আশরাফুল ইসলাম, গাজীপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুল কাদের, মহানগর আওয়ামী লীগের প্রাথমিক সদস্য হারুন-অর-রশীদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগের সদস্য রুহুল আমিন মন্ডল।

বিজ্ঞাপন

সিলেট সিটির জন্য মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আরমান আহমদ শিপলু, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আসাদ উদ্দিন আহমদ, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আজাদুর রহমান আজাদ, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এ টি এম এ হাসান জেবুল, মহানগর আওয়ামী লীগের ৭ নম্বর ওয়ার্ডের সদস্য মো. মাহি উদ্দিন আহমদ, মহানগর আওয়ামী লীগের সহসভাপতি আব্দুল খালিক, বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদকে মো. মিজবাহ উদ্দিন সিরাজ, সিলেট মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছালেহ আহমেদ সেলিম ফরম সংগ্রহ করেছেন।

খুলনা সিটিতে নির্বাচনে মনোনয়ন প্রত্যাশায় ফরম সংগ্রহ করেছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, মহানগর আওয়ামী লীগের সদস্য রুনু রেমা, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আশরাফুল ইসলাম এবং সদর থানা আওয়ামী লীগের সভাপতি মো. সাইফুল ইসলাম।

রাজশাহী সিটিতে মনোনয়ন প্রত্যাশায় ফরম সংগ্রহ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এ এইচ এম খায়রুজ্জামান (লিটন), মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার এবং মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মো. মাহফুজুল আলম।

সারাবাংলা/এনআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন