বিজ্ঞাপন

ঈদের আগে শেষ কর্মদিবসে জামিন নিতে শত শত মানুষ হাইকোর্টে

April 18, 2023 | 5:06 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঈদের আগে আদালতের শেষ কর্মদিবসে আগাম জামিন নিতে শত শত মানুষ হাইকোর্টে এসে ভিড় করেছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল থেকে বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চে জামিন নিতে আসা মানুষকে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়।

সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ২ হাজারেরও বেশি মানুষ হাইকোর্টে আগাম জামিন নিতে এসেছেন। এদিন ৪৫০টি আবেদনে ২ হাজারেরও বেশি মানুষ হাইকোর্টে আগাম জামিন আবেদন করেছেন।

সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল বি এম আবদুর রাফেল জানান, মঙ্গলবার প্রায় ২ হাজার মানুষ জামিন আবেদন করেছেন। এরমধ্যে ৫০ জনের মতো আগাম জামিন পেয়েছেন। অন্য আবেদনকারীদের চার থেকে ছয় সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ সম্পাদক মাহবুবুর রহমান খান জানান, ঈদ বিবেচনায় আদালত জামিন দিচ্ছেন। আদাশে দিচ্ছেন নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলছেন।

আইনজীবী মো. জহিরুল ইসলাম সুমন বলেন, আমি বেশ কয়েকজন আসামির পক্ষে জামিন আবেদন করেছি। ঈদের আগে আদালত আদেশ দিচ্ছেন।

হাইকোর্টের একটি বেঞ্চে আগাম জামিন আবেদনের শুনানি হওয়ায় ওই আদালতের বারান্দায় কয়েকশ মানুষকে জামিনের জন্য অপেক্ষা করতে দেখা যায়। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সিরিয়াল অনুযায়ী জামিন নিতে আসামিরা আদালতে প্রবেশ করছেন।

বিজ্ঞাপন

এ সময় সুইটি বেগম (২০) নামে এক নারী ভিড়ের মধ্যে আট মাসের শিশুকে কোলে নিয়ে জামিনের জন্য অপেক্ষা করতে দেখা যায়। তিনি জানান, ঠাকুরগাঁ থেকে জামিন নিতে সকালে হাইকোর্টে এসেছি। এখনও সিরিয়াল আসেনি তাই দাঁড়িয়ে অপেক্ষা করছি।

আইনজীবী মো. জে আর খান রবিন বলেন, ‘লক্ষ্মীপুরের রামগঞ্জে একটি রাজনৈতিক অনুষ্ঠানকে কেন্দ্র করে সৃষ্ট ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির ১৬ নেতাকর্মীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।’

ফৌজদারি একটি মামলায় ব্রাহ্মণবাড়িয়া থেকে জাহিদ নামে এক ব্যক্তি জামিন নিতে এসেছেন। তিনি বলেন, ‘একটি মামলায় আদালত চার সপ্তাহের আগাম জামিন দিয়েছেন। একই সঙ্গে এ সময়ের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।’

খুলনার ফুলতলা উপজেলার ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল বাসার রাজনৈতিক মামলায় হাইকোর্টে জামিন নিতে এসেছেন। তিনি বলেন, ‘অমরা খুলনার ফুলতলা থেকে ১৭ জন এসেছি। আমাদের চার সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’

বিজ্ঞাপন

আগামীকাল ১৯ এপ্রিল থেকে সুপ্রিম কোর্টে ঈদের ছুটি শুরু হচ্ছে। আজ শেষ কর্মদিবসে উচ্চ আদালতে শেষ দিনে দুটি আদালতে জামিন আবেদনের শুনানির জন্য থাকলেও একটি আদালতে জামিন আবেদনের শুনানি হয়।

ঈদের আগে হাইকোর্টের শেষ কর্মদিবসে সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শত শত মানুষকে আগাম জামিনের জন্য আদালত প্রাঙ্গণে ভিড় করতে দেখা যায়।

ঈদের আগে শেষ কর্মদিবসে জামিন নিতে শত শত মানুষ হাইকোর্টে স্টাফ করেসপন্ডেন্ট ঢাকা: ঈদের আগে আদালতের শেষ কর্মদিবসে আগাম জামিন নিতে শত শত মানুষ হাইকোর্টে এসে ভিড় করেছেন। মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল থেকে বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের অবকাশকালীন হাইকোর্ট বেঞ্চে জামিন নিতে আসা মানুষকে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা যায়। সংশ্লিষ্ট আদালত সূত্রে জানা গেছে, দেশের বিভিন্ন জেলা থেকে প্রায় ২ হাজারেরও বেশি মানুষ হাইকোর্টে আগাম জামিন নিতে এসেছেন। এদিন ৪৫০টি আবেদনে ২ হাজারেরও বেশি মানুষ হাইকোর্টে আগাম জামিন আবেদন করেছেন। সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল বি এম আবদুর রাফেল জানান, মঙ্গলবার প্রায় ২ হাজার মানুষ জামিন আবেদন করেছেন। এরমধ্যে ৫০ জনের মতো আগাম জামিন পেয়েছেন। অন্য আবেদনকারীদের চার থেকে ছয় সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়েছে। সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ সম্পাদক মাহবুবুর রহমান খান জানান, ঈদ বিবেচনায় আদালত জামিন দিচ্ছেন। আদাশে দিচ্ছেন নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলছেন। আইনজীবী মো. জহিরুল ইসলাম সুমন বলেন, আমি বেশ কয়েকজন আসামির পক্ষে জামিন আবেদন করেছি। ঈদের আগে আদালত আদেশ দিচ্ছেন। হাইকোর্টের একটি বেঞ্চে আগাম জামিন আবেদনের শুনানি হওয়ায় ওই আদালতের বারান্দায় কয়েকশ মানুষকে জামিনের জন্য অপেক্ষা করতে দেখা যায়। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে সিরিয়াল অনুযায়ী জামিন নিতে আসামিরা আদালতে প্রবেশ করছেন। এ সময় সুইটি বেগম (২০) নামে এক নারী ভিড়ের মধ্যে আট মাসের শিশুকে কোলে নিয়ে জামিনের জন্য অপেক্ষা করতে দেখা যায়। তিনি জানান, ঠাকুরগাঁ থেকে জামিন নিতে সকালে হাইকোর্টে এসেছি। এখনও সিরিয়াল আসেনি তাই দাঁড়িয়ে অপেক্ষা করছি। আইনজীবী মো. জে আর খান রবিন বলেন, ‘লক্ষ্মীপুরের রামগঞ্জে একটি রাজনৈতিক অনুষ্ঠানকে কেন্দ্র করে সৃষ্ট ঘটনায় দায়ের করা মামলায় বিএনপির ১৬ নেতাকর্মীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।’ ফৌজদারি একটি মামলায় ব্রাহ্মণবাড়িয়া থেকে জাহিদ নামে এক ব্যক্তি জামিন নিতে এসেছেন। তিনি বলেন, ‘একটি মামলায় আদালত চার সপ্তাহের আগাম জামিন দিয়েছেন। একই সঙ্গে এ সময়ের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন।’ খুলনার ফুলতলা উপজেলার ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আবুল বাসার রাজনৈতিক মামলায় হাইকোর্টে জামিন নিতে এসেছেন। তিনি বলেন, ‘অমরা খুলনার ফুলতলা থেকে ১৭ জন এসেছি। আমাদের চার সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।’ আগামীকাল ১৯ এপ্রিল থেকে সুপ্রিম কোর্টে ঈদের ছুটি শুরু হচ্ছে। আজ শেষ কর্মদিবসে উচ্চ আদালতে শেষ দিনে দুটি আদালতে জামিন আবেদনের শুনানির জন্য থাকলেও একটি আদালতে জামিন আবেদনের শুনানি হয়। ঈদের আগে হাইকোর্টের শেষ কর্মদিবসে সকাল থেকে দেশের বিভিন্ন প্রান্ত থেকে শত শত মানুষকে আগাম জামিনের জন্য আদালত প্রাঙ্গণে ভিড় করতে দেখা যায়। সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন