বিজ্ঞাপন

মোখা মোকাবিলায় পিডিবির ৪০, পল্লী বিদ্যুতের ১০৫ গেরিলা টিম

May 13, 2023 | 9:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ঘূর্ণিঝড় মোখার আঘাতে সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবিলায় ৪০টি ভ্রাম্যমাণ টিম গঠন করেছে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। পাশাপাশি ১০ সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। চট্টগ্রামে পল্লী বিদ্যুৎ সমিতি ১০৫টি ‘দুর্যোগে আলোর গেরিলা’ টিম গঠন করেছে বলে জানিয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (১৩ মে) সন্ধ্যায় পিডিবি’র চট্টগ্রামের প্রধান প্রকৌশলী রেজাউল করিম সারাবাংলাকে জানিয়েছেন, ১০ সদস্যের কারিগরি কমিটি দুর্যোগপূর্ব ও পরবর্তী সময়ে বিভিন্ন উপ-কেন্দ্রে গিয়ে ক্ষয়ক্ষতি নিরূপণ করে দ্রুত সমাধানে কাজ করবে। বিদ্যুৎ সরবরাহ সচল রাখতে সংশ্লিষ্টদের সঙ্গে কাজ করবে এই কমিটি।

এদিকে ঘূর্ণিঝড় পরিস্থিতিতে সার্বিক তথ্য জানতে নগরীর আগ্রাবাদে পিডিবির বিতরণ অঞ্চলে একটি নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। বিদ্যুৎ বিতরণ বিভাগের এসকেডা দফতরটি ২৪ ঘণ্টা চালু থাকবে।

৪০টি ভ্রাম্যমাণ টিম গঠনের কথা জানিয়ে পিডিবির এই কর্মকর্তা বলেন, ‘ঘূর্ণিঝড়ে অনেক জায়গায় গাছ পড়ে কিংবা প্রবল বাতাসে বিদ্যুতের তার ছিঁড়ে সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। সেজন্য আমরা আমাদের জনবল ও টিম নিয়ে প্রস্তুত আছি। আমাদের নিয়মিত যেসব টিম আছে সেগুলোকে সক্রিয় করা হয়েছে। খবর পাওয়া মাত্র টিমের সদস্যরা এলাকায় যাবেন এবং কোনো এলাকা যাতে দীর্ঘসময় বিদ্যুৎবিহীন না থাকে সেটা নিশ্চিত করবেন।’

বিজ্ঞাপন

পিডিবির পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঘূর্ণিঝড় মোখার কারণে সাময়িক বিদ্যুৎ বিভ্রাট ঘটতে পারে। দুর্যোগকালীন বিদ্যুৎ উৎপাদন, বিতরণ ও সঞ্চালন ব্যবস্থা নানাভাবে ব্যাহত হয়। বৃষ্টি ও বৈরি আবহাওয়ার কারণেও প্রায়ই বিতরণ ও সঞ্চালন ব্যবস্থায় বিঘ্ন ঘটে। বৈদ্যুতিক লাইনে ডালপালাসহ গাছ ভেঙে পড়ে। এতে বৈদ্যুতিক লাইন ও পোল ক্ষতিগ্রস্ত হয়। ঘটে যান্ত্রিক ত্রুটি।

এরকম বৈরি আবহাওয়ার মধ্যে গাছ সরানোসহ যান্ত্রিক ত্রুটি সারাতে কিছুটা সময় প্রয়োজন হয়। এই অবস্থায়ও বৈদ্যুতিক সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সব কারিগরি কর্মীরা সদা তৎপর রয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে ঘূর্ণিঝড় পূর্ব ও পরবর্তী সময়ে সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহ সচল রাখতে ১০৫টি ‘দুর্যোগে আলোর গেরিলা’ টিম গঠন করেছে চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১।

বিজ্ঞাপন

চট্টগ্রাম পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সহকারী মহাব্যবস্থাপক (কারিগরি) আমজাদ হুসেন সারাবাংলাকে জানান, দ্রুততম সময়ের মধ্যে ত্রুটিপূর্ণ লাইন সচল করতে কারিগরি বিভাগের সকল লাইনম্যান, ভিলেজ ইলেকট্রেশিয়ান এবং স্থানীয়দের দ্বারা গেরিলা টিম গঠন করা হয়েছে। ঘূর্ণিঝড় পরবর্তী সময়ে ক্ষতিগ্রস্ত এলাকায় এসব টিম দ্রুততার সঙ্গে পৌঁছে যাবে।

এছাড়া পটিয়ায় পল্লী বিদ্যুতের সদর দফতরে নিয়ন্ত্রণ কক্ষ চালুর পাশাপাশি সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে বলে তিনি জানান।

সারাবাংলা/আইসি/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন