বিজ্ঞাপন

চবি’র ভর্তি পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছেন ৪১ শিক্ষার্থী

May 16, 2023 | 10:55 am

চবি করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আজ থেকে শুরু হয়েছে। এবার ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে অংশ নিচ্ছেন দুই লাখ ৫৬ শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়ছেন ৪১ জন।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, এবারের ভর্তি পরীক্ষায় এ-ইউনিটে ৭৪ হাজার ৬৫৯ জন, বি-ইউনিটে ৫২ হাজার ৯৯৫ জন, সি-ইউনিটে ১৯ হাজার ৯৯৯ জন, ডি-ইউনিটে ৪৯ হাজার ১৭৮ জন, বি-১ উপ-ইউনিটে ১ হাজার ৩৮২ জন এবং ডি-১ উপ-ইউনিটে ১ হাজর ৮৪৩ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এ-ইউনিটের পরীক্ষা দুইদিনে মোট চার শিফটে নেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৬ মে) সকাল পৌনে ১০টায় এ-ইউনিটের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে এবং দুপুর সোয়া ২টায় একই ইউনিটের পরীক্ষা হবে। এরপর বুধবার (১৭ মে) একইসময়ে একই ইউনিটের ভর্তি পরীক্ষা হবে।

একইভাবে বি-ইউনিটের ভর্তি পরীক্ষাও হবে বৃহস্পতিবার ও শুক্রবার ( ১৮ ও ১৯ মে) দুইদিনে তিন শিফটে। স- ইউনিটের ভর্তি পরীক্ষা হবে শনিবার ও রোববার ( ২০ ও ২১ মে) মোট দুই শিফটে, ডি-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে সোমবার ও মঙ্গলবার (২২ ও ২৩ মে) দুই শিফটে, বি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে বুধবার (২৪ মে) এক শিফটে এবং ডি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা হবে বৃহস্পতিবার (২৫ মে) এক শিফটে।

বিজ্ঞাপন

ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন যথাযথ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রক্টর নুরুল আজিম শিকদার।

প্রসঙ্গত, সোমবার (১৫ মে) বিকেলে এক সংবাদ সম্মেলনে প্রক্টর জানান, গতবারের মতো এবারও ভর্তি পরীক্ষা চবির মূল ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে। সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে ক্যাম্পাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চার শতাধিক সদস্য মোতায়েন থাকবে। পুলিশ সদস্যদের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব হলে থাকার ব্যবস্থা করা হয়েছে।

পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধার জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। ১৬ মে, ১৭ মে, ১৮ মে, ১৯ মে, ২০ মে, ২২ মে ও ২৩ মে পর্যন্ত শাটল ট্রেন সকাল ৬ টা, সাড়ে ৬ টা, সোয়া ৮ টা, পৌনে ৯টা, ১১ টা ৪০মিনিট, ১২ টা, দুপুর ৩ টা, বিকেল ৪ টা ও রাত ৮টা ৩০ মিনিটে নগরীর পুরাতন (বটতলি) রেলস্টেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে মোট ৯ বার ছেড়ে যাবে।

বিজ্ঞাপন

একইভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলস্টেশন থেকে সকাল ৭ টা ৫, ৭টা ৩৫, ৯ টা ২০, ১০ টা, দুপুর ১ টা, দেড়টা, বিকেল ৫ টা, সাড়ে ৫ টা ও রাত ৯টা ১০ মিনিটে শহরের উদ্দেশে ছেড়ে আসবে।

২১, ২৪ ও ২৫ মে মোট ৭ বার যাতায়াত করবে। শহরের পুরাতন রেলস্টেশন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে সকাল সাড়ে ৭ টা, ৮ টা, ১০ টা ৫, ১০ টা ৪০, দুপুর ২ টা ৫০, বিকেল ৩ টা ৫০ ও রাত সাড়ে ৮টায় ছেড়ে যাবে। একইভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় রেলস্টেশন থেকে সকাল পৌনে ৯টা, ৯ টা ২০, দুপুর দেড়টা, আড়াইটা, বিকেল সোয়া ৪ টা, ৫ টা ৪০ এবং রাত সাড়ে ৯ টায় ছেড়ে যাবে।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়েছে, জরুরি চিকিৎসা সেবায় ২ টি এ্যাম্বুলেন্স ও ফার্স্ট এইড সামগ্রী প্রস্তুত রাখা হয়েছে। ৩০ টি অস্থায়ী টয়লেট ও ১০টি স্পটে সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে। প্রক্টর ও সহকারি প্রক্টরদের কাজে সহযোগিতার জন্য অতিরিক্ত ৪ জন শিক্ষককে প্রক্টরিয়াল বডিতে যুক্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে ঝুঁকিপূর্ণ জায়গাগুলোতে যেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা যেতে না পারে, সেজন্য বিশেষ সতর্কতা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএফ/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন