বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টে আইনজীবীদের দুপক্ষে হাতাহাতি, সম্পাদকের রুম ভাংচুর

May 16, 2023 | 7:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়া, হাতাহাতি, হট্টগোল, পাল্টাপাল্টি বিক্ষোভের ঘটনা ঘটেছে। এ সময় সমিতির সম্পাদকের কক্ষ ভাংচুর করা হয়েছে।

বিজ্ঞাপন

এ ঘটনায় পরস্পর একে অপরকে দোষারোপ করেছে আওয়ামী লীগ ও বিএনপিপন্থী আইনজীবীরা। এ ছাড়া ধাওয়া পাল্টা, হাতাহাতি, ধাক্কাধাক্কির ঘটনায় বেশ কয়েকজন আইনজীবী আহত হয়েছে বলে উভয়পক্ষের আইনজীবীরা দাবি করেছেন।

মঙ্গলবার (১৬ মে) দুপুর দেড়টার দিকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে মুখোমুখি অবস্থান নিয়ে বিক্ষোভ করেন বিএনপি-আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরা। এ সময় একদল আইনজীবী সমিতির সম্পাদকের কক্ষের দরজা ও জানালার কাচ ভাংচুর করেন।

ঘটনার সময় সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল সম্পাদকের কক্ষে অবস্থান করছিলেন। এ সময় বিএনপি-আওয়ামী লীগ সমর্থক কয়েশ’ আইনজীবী সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে হাতাহাতি, ধাক্কাধাক্কি করতে দেখা যায়।

বিজ্ঞাপন

পরে দুপুর ২টার দিকে সম্পাদকের কক্ষে পুলিশ সদস্যরা প্রবেশ করেন। এরপর সম্পাদক আবদুন নূর দুলাল তাদের সঙ্গে নিয়ে সভাপতির কক্ষে প্রবেশ করেন এবং ঘটনা সম্পর্কে সমিতির সভাপতিকে অবহিত তরেন।

প্রায় এক ঘণ্টা ধরে আইনজীবীদের স্লোগান, পাল্টা স্লোগান, বিক্ষোভ, মিছিল শেষে দুপুর সোয়া ২টায় বিএনপি সমর্থক আইনজীবীরা সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে থেকে চলে গিয়ে ভবনের নিচ তলায় সমিতির প্রবেশ পথে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

অন্যদিকে, আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে পাল্টা স্লোগান দিতে দেখা যায়। এ ঘটনায় আওয়ামী লীগ সমর্থক চার থেকে পাঁচজন আইনজীবী আহত হয়েছে বলে দাবি করেছেন সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল।

বিজ্ঞাপন

আবদুন নূর দুলাল বলেন, ‘সম্পাদকের কক্ষ ভাংচুরের ঘটনায় মামলা করা হবে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের মতো করে ব্যবস্থা নেবে। এ ঘটনায় বেশ কয়েকজন আইনজীবী আহত হয়েছেন।’

তিনি আরও বলেন, ‘সুপ্রিম কোর্ট বারে নির্বাচন নিয়ে যা হয়েছে সবই আমদের গঠনতন্ত্র অনুযায়ী হয়েছে। মাহবুব উদ্দিন খোকন ও রুহুল কুদ্দুস কাজল ব্যালট পেপার ছিনিয়ে নিয়েছে। তাদের নির্বাচন করার কোনো মানসিকতা ছিল না। তারা নির্বাচনের আগের দিন থেকে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে সব কিছু করেছে।’

অপরদিকে সরকার সমর্থদের হামলায় বিএনপিপন্থী পাঁচ থেকে ছয়জন আইনজীবী আহত হয়েছেন বলে দাবি করেছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব কায়সার কামাল। পাল্টা অভিযোগ করে তিনি বলেন, ‘আমাদের শান্তপূর্ণ মিছিলে হামলা করার কারণে বিএনপি সমর্থক বেশ কয়েকজন আইনজীবী আহত ও রক্তাক্ত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘একজন আওয়ামী সমর্থক আইনজীবী সুপ্রিম কোর্ট বার অফিস কক্ষ ভাংচুর করেছে। ওই আওয়ামী আইনজীবী ফকির সাহেব ও দুলাল সাহেবের বডি গার্ড হিসেবে চলেন। তিনি তাদের পাহারাদার। আজ আবার তিনিই সম্পাদকের কক্ষ ভাংচুর করেছে। নিজেরা ভাংচুর করে আজ আমাদের জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃবৃন্দ তথা সাধারণ আইনজীবীদের ঘাড়ে দোষ চাঁপানোর অপচেষ্টা চালানো হচ্ছে।’

বিজ্ঞাপন

গত ১৫ ও ১৬ মর্চ সুপ্রিম কোর্ট বারের নির্বাচনে ভোট চুরির প্রতিবাদে এবং সমিতির নতুন নির্বাচনের দাবিতে বেশ কিছু দিন ধরে সুপ্রিম কোর্টে বিক্ষোভ করছে বিএনপি সমর্থক আইনজীবীদের সংগঠন জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। আওয়ামী লীগ সমর্থক আইনজীবীরাও সমিতির সভাপতি ও সম্পাদকের কক্ষের সামনে অবস্থান নিয়ে পাল্টা বিক্ষোভ করছেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন