বিজ্ঞাপন

আকরামের বিশ্বাস সাকিবকে ছাড়াই আফগানদের হারাবে বাংলাদেশ

May 21, 2023 | 9:11 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আফগানিস্তানের বিপক্ষে এখন পর্যন্ত একটাই টেস্ট খেলেছে বাংলাদেশ। ২০১৯ সালের সেই টেস্টে আফগানদের বিপক্ষে বড় ব্যবধানে হেরেছিল টাইগাররা। সুবিধা নিতে স্পিনবান্ধব উইকেট বানিয়েছিল স্বাগতিক বাংলাদেশ। কিন্তু সেটা হিতে বিপরীত হয়। কারণ বাংলাদেশের চেয়েও ভালো স্পিন আক্রমণ ছিল আফগানিস্তানের। আগামী জুনে আবারও সাদা পোশাকের ক্রিকেটে আফগানদের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। এই টেস্টে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের থাকার সম্ভবনা নেই বললেই চলে। বিসিবির পরিচলাক ও সাবেক অধিনায়ক আকরাম খান বলছেন, সাকিবকে ছাড়াই আফগানদের এবার হারিয়ে দিবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

সদ্য সমাপ্ত আয়ারল্যান্ড সিরিজে আঙুলে চোট পেয়েছেন সাকিব। মাঠের বাইরে থাকতে হবে প্রায় ছয় সপ্তাহ। ফলে ১০ জুন শুরু হতে যাওয়া আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচটা বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়কের না খেলার সম্ভবনাই বেশি।

ব্যাটিং-বোলিংয়ে সমান পারদর্শী সাকিবের মতো একজন দলে না থাকাটা বড় ধাক্কাই। আকরাম মনে করছেন, সেই ধাক্কা কাটিয়ে আফগানদের বিপক্ষে জিতবে বাংলাদেশ।

রোববার (২১ মে) মেয়র কাপের উদ্বোধনী অনুষ্ঠানে আকরাম বলেন, ‘সাকিব খুবই গুরুত্বপূর্ণ ক্রিকেটার। কিন্তু ইনজুরি থাকবেই। এটা নিয়ে আমরা খুবই চিন্তিত। আমরা যে হারে খেলছি, এই সমস্যাটা থাকবেই। তারপরেও ভালো ব্যাকআপ প্লেয়াররা আসছে, ইয়ং প্লেয়াররা আসছে। ফাস্ট বোলিংয়ের পার্টটা ভালো হচ্ছে। আমার মনে হয়, ও থাকলে অবশ্যই স্ট্রেন্থ বাড়ত। ইতোমধ্যেই যে টিম আছে, এটাও ভালো। যদি সেন্সিবল ক্রিকেট খেলে তিনটা পার্টটা যদি ভালো করতে পারি, তাহলে জিতব।’

বিজ্ঞাপন

২০১৯ সালে স্পিনবান্ধব পিচ বানিয়ে উল্টো বিপদে পড়েছিল বাংলাদেশ। আকরামের সাবধানতা এবার যেন তেমন পিচ না বানানো হয়। বলেছেন, ‘ওরা সবসময় স্পিনে আমাদের চেয়ে ভালো। ওদের এক্সট্রা অর্ডিনারি কিছু স্পিনার আছে। রশিদ খান আছে, আপনার মুজিব আছে। ওদেরকে রিড করা ডিফিকাল্ট, তো আমাদেরকে কিন্তু সেন্সিবল ক্রিকেট খেলতে হবে। আমরা যেন, স্পিনে সুবিধা পাই, সেই ধরনের উইকেট হলে ভালো। তারপরেও এটা ডিপেন্ড করছে ক্যাপ্টেন এবং কোচ কী ধরনের উইকেট চাচ্ছে।’

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন