বিজ্ঞাপন

‘স্মার্ট অগ্রযাত্রায়’ও দাম বাড়বে স্মার্ট ফোন ও সফটওয়্যারের

June 1, 2023 | 5:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: নতুন অর্থবছরের (২০২৩-২৪) বাজেটে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যকে প্রাধান্য দেওয়া হয়েছে। বাজেট বক্তৃতার শিরোনামও করা হয়েছে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রাকে সামনে রেখে। তবে এই বাজেটেই দেশে তৈরি মোবাইল ফোন ও সব ধরনের সফটওয়্যারের দাম বৃদ্ধির প্রস্তাব রাখা হয়েছে। নতুন বাজেট পাস হলে বাড়তে পারে দেশে তৈরি সব ধরনের মোবাইল ফোন ও দেশি-বিদেশী সফটওয়্যারের।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে প্রস্তাবিত বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ‘উন্নয়নের অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অগ্রযাত্রা’ শিরোনামে উত্থাপিত বাজেটে এমন প্রস্তাব রাখা হয়েছে।

প্রস্তাবনায়, সফটওয়্যার এর উৎপাদন পর্যায়ে ও কাস্টমাইজেশন সেবার ওপর ৫ শতাংশ মূসক আরোপের প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ দেশে তৈরি সফপওয়্যারের উৎপাদন পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট আরোপ করা হয়েছে। বর্তমানে এক্ষেত্রে কোনো ভ্যাট নেই।’

প্রস্তাবনায় আরও বলা হয়েছে, কিছু সংখ্যক সফটওয়্যার আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান থাকলেও অধিকাংশ সফটওয়্যার এর বিপরীতে ২৫ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান রয়েছে। তাই দেশীয় সফটওয়্যার শিল্পের প্রতিরক্ষণের বিষয়কে গুরুত্ব দিয়ে সফটওয়্যার এর আমদানিতে একই হারে আমদানি শুল্ক ২৫ শতাংশ ও মূসক ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করছি। অর্থাৎ আমদানি করা সব ধরনের সফটওয়্যারেও শুল্ক বেড়েছে।

বিজ্ঞাপন

এদিকে, নতুন বাজেট পাস হলে দেশে তৈরি মোবাইল ফোনের দাম বাড়তে পারে। বাজেট প্রস্তবানায় বলা হয়েছে, মোবাইল ফোনের উৎপাদক কর্তৃক স্থানীয় উৎপাদন পর্যায়ে ০ (শূন্য) শতাংশের পরিবর্তে ২ শতাংশ, সংযোজন পর্যায়ে যথাক্রমে ৩ শতাংশের পরিবর্তে ৫ শতাংশ এবং ৫ শতাংশের পরিবর্তে ৭.৫ শতাংশ মূসক আরোপপূর্বক প্রজ্ঞাপনের মেয়াদ ৩০ জুন, ২০২৪ খ্রিষ্টাব্দ পর্যন্ত বর্ধিতকরণের প্রস্তাব করছি। এছাড়াও উল্লিখিত প্রজ্ঞাপনের কতিপয় শর্ত যৌক্তিকীকরণ ও নতুন শর্ত সংযোজনের প্রস্তাব করছি।

জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ইতিহাসের বৃহত্তম এই বাজেটের আকার ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

‘উন্নয়ন অগ্রযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শিরোনামে এবারের বাজেটের সবচেয়ে বেশি অগ্রাধিকার দেওয়া হয়েছে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, ডলার সংকটে সৃষ্ট অর্থনৈতিক পরিস্থিতি মোকাবিলা।

বিজ্ঞাপন

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের চূড়ান্ত আকার (ব্যয়) ধরা হয়েছে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। এর মধ্যে আয় ৫ লাখ ৩ হাজার ৯০০ কোটি টাকা। ঘাটতি ২ লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা।

বাজেটে মোট ঘাটতির পরিমাণ ৫ দশমিক ২ শতাংশ। বাজেটে মোট দেশজ উৎপাদন বা জিডিপির লক্ষ্য ধরা হয়েছে ৫০ লাখ ৬ হাজার ৭৮২ কোটি টাকা।

সারাবাংলা/ইএইচটি/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন