বিজ্ঞাপন

এসির দুর্ঘটনা কেন হয়?

June 8, 2023 | 3:31 pm

তামান্না সুলতানা

গ্রীষ্মের খরতাপে যেন প্রাণ অতিষ্ঠ। এই সময়ে বাইরে রোদে বের হলেই ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা যেন ছ্যাঁকা দেয় গায়ে। সারাদিনের ক্লান্তিকর নগরযাপন শেষে রাতে আপন নীড়ে ফিরে যে একটু শান্তিতে ঘুমাবেন সেই অবস্থাও নেই। আবহাওয়াগত পরিবর্তন এবং নগরে জলাধার ও সবুজ প্রকৃতি হ্রাসের কারণে রাতেও দ্রুত বাতাস ঠাণ্ডা হয় না এখন। তাই হয়তো অনেকেই বলেন এসি এখন আর বিলাসসামগ্রী নয় বরং প্রয়োজনীয় গৃহস্থালী সামগ্রী।

বিজ্ঞাপন

প্রচণ্ড গরমে স্বস্তির এসির ব্যবহারও যে নিরাপদ তা-ও কিন্তু নয়। হরহামেশাই শোনা যায় এসির দুর্ঘটনার কথা। এর প্রধান কারণ আমাদের দেশে এসির রক্ষণাবেক্ষণে অবহেলা করা হয়। অন্য যেকোনো বৈদ্যুতিক যন্ত্রের মতো এসিরও বিশেষ যত্ন নেয়ার দরকার আছে। তাহলে একদিকে যন্ত্রটি যেমন ভালো থাকবে, তেমনি দুর্ঘটনা এড়ানো সম্ভব হবে। এই বিষয়ে আমরা কথা বলেছি এলজির এসি সার্ভিসিং এক্সপার্ট দুলাল দাসের সঙ্গে। জীবনযাপনের হালের প্রয়োজনীয় অনুষঙ্গটি কেন বিপজ্জনক হয়ে ওঠে সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন তিনি-

১. নিয়মিত এসির সার্ভিসিং না করালে এসির দুর্ঘটনা বাড়ে। বাংলাদেশে এসির দুর্ঘটনার মূল কারণই দীর্ঘদিন এসির সার্ভিসিং না করানো।

২. এসির কম্প্রেসরের ভেতরে ময়লা আটকে জ্যাম তৈরি হওয়ার কারণে দুর্ঘটনা ঘটে। কম্প্রেসর জ্যাম হওয়ার কারণে এসির বার্স্ট হওয়ার প্রবণতা দেখা যায়।

বিজ্ঞাপন

৩. এসিতে শর্ট সার্কিট হয়ে দুর্ঘটনা ঘটতে পারে। সার্ভিসিং বা বিভিন্ন কারণে বৈদ্যুতিক তার নড়ে যাওয়ার কারণে শর্ট সার্কিট হতে পারে। শর্ট সার্কিটের কারণে এসিতে আগুন লাগার মতো ঘটনা ঘটতে পারে।

৪. নিম্নমানের এসি ও এসির সামগ্রী ব্যবহারের ফলে এসির বিস্ফোরণসহ নানাবিধ দুর্ঘটনা ঘটতে পারে।

৫. ইদানিং গরম বেড়েছে খুব। আর গরমে এসি বার্স্ট হওয়ার অন্যতম কারণ টানা এসি চালানো। কোনো বিরতি না দিয়ে দীর্ঘক্ষণ এসি চললে যন্ত্রটি স্বাভাবিকভাবেই গরম হয়ে যায় এবং একটা নির্দিষ্ট সীমা অতিক্রম করলে দুর্ঘটনা ঘটতে পারে।

বিজ্ঞাপন

৬. এসির দুর্ঘটনার আরেকটি বড় কারণ এসি থেকে গ্যাস লিক হওয়া। এসিতে ডাইক্লোরো মিথেন ও পেন্ট্রাফ্লোরো ইথেনের মিশ্রণ ব্যাবহার করা হয়। যাকে সাধারণভাবে আমরা এসির গ্যাস হিসেবে চিনি। এই দুটি গ্যাসের মিশ্রণ অত্যন্ত দাহ্য। অধিকাংশ এসি দুর্ঘটনার ক্ষেত্রেই এসি থেকে গ্যাস লিক হয়ে ঘরে ছড়িয়ে পড়ে, এতে বিস্ফোরণ হয়ে দুর্ঘটনা ঘটে।

৭. আমাদের দেশে এসি কেনার সময় রুমের আয়তন হিসেব করে এসি কেনা হয় না। এতে এসির ক্ষমতার ওপর চাপ পড়ে। এবং নির্দিষ্ট ক্ষমতার বাইরে দীর্ঘক্ষণ এসি চালানোর ফলে দুর্ঘটনা ঘটে।

৮. ঘন ঘন বিদ্যুতের যাওয়া আসা এবং ভোল্টেজের তারতম্যের কারণেও এসিতে দুর্ঘটনা ঘটতে পারে। অনেক সময় লো এবং হাই ভোল্টেজের কারণে বৈদ্যুতিক যন্ত্রের ওপর চাপ তৈরি হয়। এছাড়া ঝড়, বৃষ্টি এবং বজ্রপাতের সময়ও এসি চালানো ঝুঁকিপূর্ণ। ভালো আর্থিং ব্যবস্থা না থাকলেও এসির দুর্ঘটনা ঘটতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবিডিই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন