বিজ্ঞাপন

মানুষের পাশে থেকে পুলিশ জীবনরক্ষায় কাজ করছে: আইজিপি

June 14, 2023 | 10:47 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল-মামুন বলেছেন, ‘করোনাকালে যখন মানবিকতার চরম বিপর্যয় হয়েছিল তখন বাংলাদেশ পুলিশ সাধারণ মানুষের পাশে থেকে জীবনরক্ষার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছে।’

বিজ্ঞাপন

বুধবার (১৪ জুন) বিকালে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে ‘বিশ্ব রক্তদাতা দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আইজিপি বলেন, ‘রক্তদাতারা নীরবে মানুষের জীবন বাঁচাতে রক্ত দিয়ে যাচ্ছেন। তারা কোনোকিছুর বিনিময়ে এ কাজ করেননি। তারা নিঃস্বার্থভাবে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন। তাদের এ ঋণের কোন প্রতিদান হয় না। তিনি বলেন, আপনারা মানবিকতার এক উজ্জ্বল নজির স্থাপন করেছেন।’

আইজিপি দেশের জন্য, সাধারণ মানুষের জন্য কাজ করতে সবার প্রতি আহ্বান জানান।

বিজ্ঞাপন

১৪ জুন ‘বিশ্ব রক্তদাতা দিবস’ সামনে রেখে বুধবার (১৪ জুন) বিকালে রাজধানীর রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ উপলক্ষে পুলিশ ব্লাড ব্যাংক চালু করেছে ‘পুলিশ ব্লাড ব্যাংক পদক’।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইন্সপেক্টর জেনারেল অব পুলিশ চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, ব্লাড ডোনার এবং চিকিৎসকরা উপস্থিত ছিলেন।

ডিএমপি কমিশনার বলেন, ‘বাংলাদেশ পুলিশ দেশের যেকোনো প্রয়োজনে এগিয়ে আসে। এর প্রমাণ ১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে আজ পর্যন্ত দেশের সব প্রয়োজনে পুলিশের অবদান রয়েছে।’

বিজ্ঞাপন

পুলিশ ব্লাড ব্যাংকের আজীবন পৃষ্ঠপোষক ও ট্যুরিস্ট পুলিশের অতিরিক্ত আইজিপি হাবিবুর রহমান, কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের সুপারিনটেনডেন্ট ডা. মনোয়ার হাসনাত খান, ৩৫ বার রক্তদাতা মো. নজরুল ইসলাম, রক্তদাতা আমেনা হীরাসহ অনেকে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মোট ৭১ জন রক্তদাতাকে পদক দেওয়া হয়। এর মধ্যে ২১ এর বেশিবার রক্তদাতা ৫ জনকে গোল্ড পদক, ১৬ এর বেশিবার রক্তদাতা ১৪ জনকে সিলভার পদক এবং ১০ থেকে ১৫ বার রক্তদাতা ৫২ জনকে ব্রোঞ্জ পদক দেওয়া হয়।

আইজিপি পদকপ্রাপ্তদের হাতে ‘পুলিশ ব্লাড ব্যাংক পদক’ তুলে দেন।

উল্লেখ্য, সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ‘রক্তে মোরা বাঁধন গড়ি, রক্ত দেব জীবন ভরি’ এ শ্লোগানকে সামনে রেখে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ২০১০ সালের ১২ ডিসেম্বর চালু করে ‘পুলিশ ব্লাড ব্যাংক’। বর্তমানে রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের ২য় তলায় পুলিশ ব্লাড ব্যাংক’ এর কার্যক্রম পরিচালিত হচ্ছে। পুলিশ ব্লাড ব্যাংকের ডোনারের সংখ্যা ৪২ হাজার ৫৯৩ জন। এর মধ্যে পুলিশ সদস্য ৫ হাজার ৪৭৬ জন। সাধারণ ডোনার ৩৭ হাজার ১২৬ জন। ডোনারদের কাছ থেকে পর্যন্ত সংগৃহীত রক্তের পরিমাণ ৬২ হাজার ৫২১ ব্যাগ। আর সরবরাহ করা রক্তের পরিমান ৬১ হাজার ২৫৪ ব্যাগ।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন