বিজ্ঞাপন

১৪ বছর পালিয়ে থাকা দুই যুদ্ধাপরাধী গ্রেফতার

June 24, 2023 | 6:42 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: ১৪ বছর পলাতক থাকার পর আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে বিচারাধীন মামলার দুইজন পলাতক আসামিকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার (২৪ জুন) বিকেল ৪টায় রাজশাহী পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন পুলিশ সুপার এবিএম মাসুদ।

বিজ্ঞাপন

গ্রেফতাররা হলেন- মৃত হাবিল উদ্দিনের ছেলে মফিজ উদ্দিন (৭৫) এবং মৃত মকছেদ খোরার ছেলে খেতাব আলী (৮০)। তারা রাজশাহী জেলার চারঘাটের কালুহাটি এলাকার বাসিন্দা।

পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ সংঘটনের দায়ে অভিযুক্ত দুই আসামিকে গ্রেফতার করা হয়। শুক্রবার দিনগত রাত ১টার দিকে চারঘাট থানা পুলিশ তাদের গ্রেফতার করে।

তাদের বিরুদ্ধে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধ সংঘটনের অভিযোগে চারঘাট থানায় ২০০৯ সালের ৪ এপ্রিল গোলাম হোসেন বাদি হয়ে ছয়জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। এই মামলার তিন আসামি মারা গেছেন। একজন পলাতক রয়েছে ও দুই জনকে গ্রেফতার করা হয়েছে।

বিজ্ঞাপন

গ্রেফতার রাজাকার খেতাব এবং মফিজের নৃশংসতার কিছু বর্ণনা দেন পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন। তিনি বলেন, ‘১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন চারঘাট থানা এবং সংলগ্ন এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগিতায় রাজাকার খেতাব, মফিজ এবং তাদের অন্য সহযোগীরা ত্রাসের রাজত্ব কায়েম করেছিল। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা এবং আওয়ামী লীগের রাজনীতি করার কারণে এরা অনেকের বাড়িঘর পুড়িয়ে দিয়েছিল এবং নৃশংসভাবে মুক্তিকামী মানুষকে হত্যা করেছিল।’

আসামিদের রাজশাহীর আদালতের মাধ্যমে আন্তর্জাতিক মানবতাবিরোধী অপরাধ ট্রাইব্যানালে হস্তান্তর করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে বলে জানান তিনি।

সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন