বিজ্ঞাপন

গৃহকর্মী তামান্না হত্যার প্রতিবাদে মানববন্ধন

July 6, 2023 | 9:26 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর রূপনগরে গৃহকর্মী তামান্নার মৃত্যুর ঘটনায় নিরপেক্ষ তদন্ত ও দোষীদের বিচার চেয়ে প্রতিবাদী মানববন্ধন করেছে দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্রের (ডিএসকে) সুনীতি প্রকল্প। বাড্ডা, খিলগাঁও ও মোহাম্মদপুরে বৃহস্পতিবার (৬ জুলাই)  এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এ সময়ে সংহতি জানিয়ে বক্তব্য রাখেন ডিএসকে’র যুগ্ম-পরিচালক মোসাম্মৎ ফজিলা খানম, অক্সফ্যাম এর প্রোগ্রাম অফিসার (রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট) সৈয়দা সামিহা আজিম, বিলস এর প্রোগ্রাম অফিসার চৌধুরী রোহান উদ্দিন, ডিএসকে’র প্রকল্প ব্যবস্থাপক (ভারপ্রাপ্ত) মাহবুবুর রহমান শিপন, ডব্লিওবিবি’র নেটওয়ার্ক অফিসার আজিম খান, হেলোটাস্ক এর অটুট চাকমা, মেয়াজ্জেম হোসেন, সমাজসেবক আসমান আলী খন্দকার, যুব নেতা ইরান মোল্লা , ট্রেড ইউনিয়ন সংগঠক সেকেন্দার হায়াৎ, গৃহকর্মী রুমানা আক্তার, ময়না বেগম, কাজল, মিনু, রুমানা, পপি রাণী সাহা, ডিএসকের প্রকল্প কর্মকর্তা জহিরুল ইসলাম, উম্মে হামি, শংকর চন্দ্র অধিকারী প্রমুখ।

বক্তারা বলেন, ‘গৃহকর্মী তামান্নাকে চুরির অপবাদ দিয়ে গালমন্দ করা হয়েছে, তার বেতন কেটে রাখা হয়েছে, তাকে মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে। একপর্যায়ে তাকে উঁচু ভবন থেকে ফেলে দেওয়া হয়েছে। হাসপাতালে এক সপ্তাহ পর ১ জুলাই চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এই ঘটনা সুস্পষ্টভাবে মানবাধিকারের লঙ্ঘন।’

বক্তারা বলেন, ‘আমাদের দেশে গৃহকর্মে নিয়োজিত শ্রমিকরা নানাভাবে নিরাপত্তাহীন। অনেক ক্ষেত্রে তাদের সুষ্ঠু পরিবেশ নেই।’

বিজ্ঞাপন

এ সময় তামান্না হত্যার নিরপেক্ষ তদন্ত ও অপরাধীদের বিচার দাবি জানান মানববন্ধনের বকক্তারা।

উল্লেখ্য, গৃহকর্মীদের সুরক্ষা, অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় আন্তর্জাতিক দাতা সংস্থা অক্সফ্যাম এর সহযোগিতায় দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে), কর্মজীবী নারী, গণস্বাক্ষরতা অভিযান, বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস, ইউসেপ বাংলাদেশ, রেডঅরেঞ্জ ও হ্যালোটাস্ক ২০১৯ সাল থেকে সুনীতি প্রকল্প কার্যক্রম পরিচালনা করছে।

এ প্রকল্পের মাধ্যমে গৃহকর্মীদের অধিকার সচেতনতা ও কর্মমূলক প্রশিক্ষণ প্রদান এবং ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি’ বাস্তবায়ন ও তা আইনে সংগঠনটি কাজ করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন