বিজ্ঞাপন

শেষ হলো সংসদের বাজেট অধিবেশন

July 6, 2023 | 10:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: শেষ হলো ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট অধিবেশন। বর্তমান সরকারের মেয়াদকালের এটিই শেষ বাজেট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৬ জুলাই) রাত ১০ টা ১১ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ অধিবেশনের সমাপ্তি ঘোষনা করেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ সমাপনী ভাষণ দেন।

এরপরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বাজেট অধিবেশন সমাপ্তি সম্পর্কিত রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিনের ঘোষণা পাঠ করে শোনান। তার আগে বঙ্গবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ শোনানো হয়।

২০২৩-২৪ অর্থবছরের বাজেট অধিবেশন শুরু হয় গত ৩১ মে বিকালে ৫ টায়। রাষ্ট্রপতি মোহাম্মদ শাহাবুদ্দিন সংবিধানের ৭২ অনুচ্ছেদের ধারা (১) অনুযায়ী তার প্রদত্ত ক্ষমতাবলে সংসদের ২৩তম অধিবেশন আহ্বান করেন। ১ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২৩-২৪ অর্থ বছরের বাজেট পেশ করেন। যা পাস হয় ২৬ জুন।

বিজ্ঞাপন

স্পিকার অধিবেশন সম্পর্কে বলেন, ‘এ অধিবেশনে বাজেটের ওপর ১৮৭ জন সংসদ সদস্য ৩২ ঘণ্টা ৩ মিনিট আলোচনায় অংশ নেন। এ অধিবেশনে ১৪টি সরকারি বিল পাশ হয়েছে। মোট কার্য দিবস ছিল ২২দিন। অধিবেশনে ওডিট রিপোর্ট পেশ করা হয় ৪৭টি। ৩৩টি নোটিশ, প্রধানমন্ত্রীর জন্য ৯৭ টি প্রশ্ন আসে তিনি উত্তর দেন ৫৬টি, মন্ত্রীদের জন্য ১৮৮৯টি প্রশ্ন আসে, তারা উত্তর দেন ১৩৩ টির। এটি ছিল বাংলাদেশের ৫২তম বাজেট ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন