বিজ্ঞাপন

গণঅধিকার পরিষদের সভাপতি নুর, সম্পাদক রাশেদ

July 11, 2023 | 12:09 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: দলীয় কোন্দলের মধ্যেই বাংলাদেশ গণঅধিকার পরিষদের একাংশের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনে দলের সভাপতি নির্বাচিত হয়েছেন নুরুল হক নুর, আর সাধারণ সম্পাদক হয়েছেন রাশেদ খান।

বিজ্ঞাপন

দলের সদস্যসচিব নুরুল হকের সমর্থকদের ঘোষিত প্রথম কাউন্সিল শেষে সোমবার (১০ জুলাই) রাত সাড়ে ১০টার দিকে নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়।

দেড় বছর আগে গণঅধিকার পরিষদ গঠনের সময় নুর হয়েছিলেন সদস্য সচিব, আর রাশেদ ছিলেন যুগ্ম আহ্বায়ক। আহ্বায়ক করা হয় ড. রেজা কিবরিয়াকে। কিন্তু দলীয় কোন্দলের কারণে তিনি ও তার অনুসারীদের একাংশ কাউন্সিলে অংশ নেয়নি।

রাজধানীর পল্টনে অবস্থিত গণঅধিকার পরিষদের কেন্দ্রীয় কার্যালয়ে দলের প্রথম কাউন্সিল অনুষ্ঠিত হয়। এদিন কাউন্সিলে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে নির্বাচন হয়। দলের গঠনতন্ত্র অনুযায়ী উচ্চতর পরিষদের আট সদস্য পদেও ভোট হয়। গণঅধিকার পরিষদ সূত্রে জানা যায়, জাতীয় কাউন্সিলের ভোটার ২১৬ জন।

বিজ্ঞাপন

রাতে ফলাফল ঘোষণা করেন কাউন্সিলের প্রধান নির্বাচন কমিশনার আরিফুল ইসলাম। ঘোষিত ফলাফল অনুযায়ী দলের উচ্চতর পরিষদের ভোটে জয়লাভ করেন- আবু হানিফ, শাকিল উজ্জামান, হানিফ খান,শহিদুল ইসলাম, ফাতেমা তাসনিম, আব্দুজ জাহের, নুরে এরশাদ সিদ্দিকী ও জসিম উদ্দিন।

কাউন্সিলে সভাপতি পদে প্রার্থী ছিলেন তিন জন। সদস্যসচিব নুরুল হক ছাড়াও অপর দুজন হলেন- যুগ্ম আহ্বায়ক নাজমুল উস সাকিব ও সহকারী আহ্বায়ক বায়েজিদ শাহেদ। সাধারণ সম্পাদক পদে প্রার্থী ছিলেন পাঁচ জন। তারা হলেন- যুগ্ম আহ্বায়ক রাশেদ খান, বিপ্লব কুমার পোদ্দার, মাহফুজুর রহমান খান, হাসান আল মামুন ও যুগ্ম সদস্যসচিব জিল্লু খান। উচ্চতর পরিষদের আটটি পদের বিপরীতে প্রার্থী ছিলেন ১৮ জন।

সম্মেলনে কাউন্সিলরদের ভোটে নুর সভাপতি ও রাশেদ খান সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বলে রাতে জানানো হয়।

বিজ্ঞাপন

এদিন সকালে নাটকীয়তার মধ্য দিয়ে গণঅধিকার পরিষদের প্রথম কাউন্সিল শুরু হয়। দলের সদস্যসচিব নুরুল হকের সমর্থকদের ঘোষিত এই কাউন্সিলে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছিলেন আহ্বায়ক রেজা কিবরিয়ার অনুসারীরা। তবে রেজা কিবরিয়ার ঘোষিত সদস্যসচিব হাসান আল মামুন শেষ সময়ে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হন।

সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলন করে জনপ্রিয়তা পাওয়া নুরুল হক ছাত্র অধিকার পরিষদের ব্যানারে প্রতিদ্বন্দ্বিতা করে ডাকসুর ভিপি নির্বাচিত হয়েছিলেন। পরবর্তী সময়ে নুরুল হক ও তার সমমনারা ২০২১ সালের অক্টোবরে গণঅধিকার পরিষদ নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন। প্রতিষ্ঠার পর থেকে দল চলছে আহ্বায়ক কমিটি দিয়ে।

গণঅধিকার পরিষদের শীর্ষ দুই নেতা রেজা কিবরিয়া ও নুরুল হকের বিরোধ থেকে বেশ কয়েকদিন ধরে দলে অস্থিরতা চলছে। দুই পক্ষের মধ্যে পাল্টাপাল্টি অব্যাহতি, অনাস্থা প্রস্তাব, অপসারণের মতো ঘটনাও ঘটেছে। ১ জুলাই দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে নুরুল হকের নেতৃত্বে তার অনুসারীরা আহ্বায়কের পদ থেকে রেজা কিবরিয়াকে অপসারণের সিদ্ধান্ত নেন। ওই বৈঠকে ১০ জুলাই জাতীয় কাউন্সিলের ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিটিএম

Tags: , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন