বিজ্ঞাপন

বাংলাদেশে আচরণবিধি ভঙ্গ: আইসিসির নিষেধাজ্ঞা পেলেন ভারতীয় অধিনায়ক

July 25, 2023 | 8:39 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

শেষ পর্যন্ত নিষিদ্ধই হলেন ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর। বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ম্যাচে আচরণবিধি ভঙ্গের দায়ে অভিযুক্ত হয়েছেন ভারতীয় অধিনায়ক। দুটি পৃথক ঘটনায় আইসিসির আচরণবিধি ভঙ্গ করায় দুই ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে হারমানপ্রীতকে। পাশাপাশি ম্যাচ শতাংশের ৭৫ শতাংশ জরিমানাও করা হয়েছে তাকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ জুলাই) এক বিজ্ঞপ্তিতে নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি। ভারতীয় অধিনায়ক যে বড় শাস্তি পেতে যাচ্ছেন সেটা অবশ্য অনুমিতেই ছিল।

ঘটনা গত শনিবারের। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ম্যাচে বেশ কিছু দৃষ্টিকটু আচরণ করেছেন হারমানপ্রীত। দুই দলের মধ্যকার ম্যাচটা টাই হয়েছে। প্রথমে ব্যাট করে ২২৫ রান তুলেছিল বাংলাদেশ। পরে ভারতও থেমে যায় ২২৫ রানে।

টাই ম্যাচে নিজের আউট নিয়ে প্রতিবাদ জানাতে গিয়ে ব্যাট দিয়ে স্ট্যাম্প ভেঙে দেন হারমানপ্রীত। ম্যাচ শেষে আম্পায়ারিংয়ের দিকেও আঙুল তুলেছিলেন। এটা আইসিসির আচরণবিধির লেভেল ওয়ান ও লেভেল টু ধরনের অপরাধ।

বিজ্ঞাপন

ব্যাট দিয়ে স্ট্যাম্প ভাঙার কারণে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে হারমানপ্রীতকে। সঙ্গে তার নামের পাশে যোগ হয় তিনটি ডিমেরিট পয়েন্ট। ম্যাচ শেষে আম্পায়ারিং নিয়ে অযাচিত সমালোচনা করায় ম্যাচ ফির ২৫ শতাংশ জরমানা করা হয়েছে তাকে, সঙ্গে নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

মোট চারটি ডিমেরিট পয়েন্ট দুটি সাসপেনশন পয়েন্টে রুপান্তরিত হয়। দুই সাসপেনশণ পয়েন্ট সমান একটি টেস্ট বা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টি থেকে নিষেধাজ্ঞার সমান। সে হিসেবেই দুই ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন ভারতীয় অধিনায়ক। আগামী এশিয়ান গেমছে ভারতের পরবর্তী দুটি ম্যাচ খেলতে পারবেন না তিনি। নারী ক্রিকেটে হারমানপ্রীতের আগে এতো বড় শাস্তি পাননি আর কেউ।

নিজের অপরাধ স্বীকার করেছেন হারমাপ্রীত। ফলে আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পরেনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন