বিজ্ঞাপন

বেলজিয়ামে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন

August 18, 2023 | 7:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: একত্রিশতম বৈদেশিক মিশন হিসেবে বাংলাদেশ দূতাবাস বেলজিয়ামের ব্রাসেলসে ই-পাসপোর্ট কার্যক্রম চালু হয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এই কার্যক্রমের শুভ উদ্বোধন করেছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৮ আগস্ট) বিকেলে ব্রাসেলসে দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রম উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনের সময় বাংলাদেশ দূতাবাসে অনুষ্ঠিত সভায় মন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি মোতাবেক ২০২০ সালে দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশে ই-পাসপোর্ট প্রবর্তন করে। যুগের চাহিদা ও উন্নত দেশের সাথে তাল মিলিয়ে জাতীয় অবস্থান, মর্যাদা সুসংহত করার লক্ষ্যে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর বাংলাদেশ ই-পাসপোর্ট প্রবর্তন ও চালুর উদ্যোগ গ্রহণ করে। ইতোমধ্যে বাংলাদেশের সব পাসপোর্ট অফিস থেকে ই-পাসপোর্ট দেওয়া হচ্ছে। বিমানবন্দরে ই-গেইট স্থাপন করা হয়েছে যা দক্ষিণ এশিয়ায় প্রথম এমনকি উন্নত দেশগুলির স্বল্পসংখ্যক দেশে স্থাপিত। এর মাধ্যমে প্রধানমন্ত্রীর দূরদর্শী চিন্তার সফল বাস্তবায়ন সম্ভব হলো।’

মন্ত্রী আরও বলেন, ‘বতর্মানে দেশের ৬৪টি জেলার ৭২টি অফিস থেকে ই-পাসপোর্ট দেওয়া হচ্ছে। আজ ৩১তম বৈদেশিক মিশন হিসেবে বেলজিয়ামে ই-পাসপোর্ট সেবা চালু হয়েছে। শিগগিরই দেশের ৮০টি মিশনে এর কার্যকারিতা শুরু হবে। আমরা আশা করছি প্রধানমন্ত্রীর নির্দেশনায় আমরা দ্রুত ই-ভিসা কার্যক্রম শুরু করতে পারবো।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বেলজিয়ামে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব, ই-পাসপোর্ট প্রকল্পের ডেপুটি ডাইরেক্টর এবং বেলজিয়ামে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির বেশ কয়েকজন সদস্য বক্তব্য রাখেন।

উল্লেখ্য, স্বরাষ্ট্রমন্ত্রী গতকাল ১৭ আগস্ট বেলজিয়ামে পৌঁছে বেলজিয়াম আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে এক মতবিনিময় সভায় অংশ নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমও

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন