বিজ্ঞাপন

ওপেনিং নিয়ে নতুন দুশ্চিন্তা, কবে ফিরবেন তামিম?

August 20, 2023 | 11:07 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ওয়ানডেতে অনেকদিন যাবত ঈর্ষণীয় পারফরম্যান্স বাংলাদেশের। এই ফরম্যাটে সব পজিশনেই দলটাকে বেশ থিতু মনে হচ্ছিল। কিন্তু সামনে যখন এশিয়া কাপ ও বিশ্বকাপের মতো বড় দুই টুর্নামেন্ট তখন দলে ব্যাটিংয়ের সাত নম্বর পজিশন ও ওপেনিং পজিশন নিয়ে দুশ্চিন্তা।

বিজ্ঞাপন

সাত নম্বর পজিশনে অভিজ্ঞ মাহমুদউল্লাহকে বাইরে রেখে আফিফ হোসেন ধ্রুব, শামীম পাটোয়ারী, শেখ মাহেদিকে নিয়ে এশিয়া কাপের দল সাজিয়েছে বাংলাদেশ। সাত নম্বর পজিশনের জন্য বিবেচনায় আছেন মেহেদি হাসান মিরাজও। কিন্তু কেউই এই পজিশনে সেট না।

আফিফ হোসেন ধ্রুব এই পজিশনে ব্যর্থ হচ্ছিলেন বলে  দল থেকে বাদ পরেন। পুনরায় দলে ফিরেও রান করতে ব্যর্থ আফিফ। শামীম পাটোয়ারী, শেখ মাহেদি পরীক্ষিত নয়। মেহেদি হাসান মিরাজকে সাত নম্বরে পরীক্ষা-নিরীক্ষা করে সন্তুষ্ট হতে পারেনি টিম ম্যানেজমেন্ট।

সাত নম্বরের সঙ্গে চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ওপেনিং পজিশনও। লিটন দাসের অফ ফর্মই ওপেনিংয়ের বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। বড় টুর্নামেন্টে লিটনকে দলের বড় অস্ত্রো ভাবা হচ্ছে। কিন্তু অনেকদিন যাবত একদমই ফর্মে নেই জাতীয় দলের ওপেনার। কানাডার গ্লোবাল টি-টোয়েন্টিতে রান তুলতে পারেননি। তারপর লংকান প্রিমিয়ার লিগে পুরোপুরি ফ্লপ লিটনের ব্যাট। জাতীয় দলের হয়েও সম্প্রতি ধারাবাহিক নয় তিনি।

বিজ্ঞাপন

দলে অপর দুই ওপেনার নাঈম শেখ ও তানজিদ হাসান তামিম নবীন। অফ ফর্মের কারণে দল থেকে বাদ পরা নাঈম পুনরায় দলে ফিরেও রানের দেখা পাননি। অনুশীলনেও টিম ম্যানেজমেন্টকে খুব বেশি খুশি করতে পারতে পারছেন না বাঁহাতি ওপেনার। ওদিকে তরুণ তানজিদ হাসান তামিমের এখনো অভিষেকই হয়নি।

সব মিলিয়ে প্রশ্ন উঠেই যাচ্ছে, অভিজ্ঞ তামিম ইকবাল মাঠে ফিরবেন কবে? পিঠের ইনজুরির কারণে এশিয়া কাপ খেলতে পারছেন না তামিম। তার ওয়ানডে দলের নেতৃত্ব ছাড়ার অফিসিয়াল কারণও এটি। তামিম অভিমানে অবসর নিয়েছিলেন, প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে ২৪ ঘণ্টার ব্যবধানে আবার ফিরেও এসেছেন।

ফিরে আসা তামিম এখন পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছেন। নির্বাচক হাবিবুল বাশার সুমন বলেছেন, বিশ্বকাপে তামিম ইকবালকে ভীষণই দরকার বাংলাদেশের। ওপেনিং পজিশনে বাকিদের বর্তমান পরিস্থিতির কারণেই হয়তো হাবিবুলের কণ্ঠে এমন আকুতি!

বিজ্ঞাপন

হাবিবুল বাশার বলেন, ‘তামিম কঠোর পরিশ্রম করছে। অনেক চেষ্টা করছে ফিরে আসার জন্য। আমার মনে হয় সময়ের আগেই ফিরে আসবে। নিউজিল্যান্ড সিরিজেই তাকে ফিরে পাওয়ার ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। কারণ বিশ্বকাপের জন্য তামিমকে আমাদের ভীষণ দরকার।’

‘তামিমের অভিজ্ঞতা, পারফরম্যান্সটা আমাদের ভালো করার জন্য অনেক দরকার। তামিম যেভাবে পরিশ্রম করছে, নিজেকে সময় দিচ্ছেন, আমার মনে হয় তিনি সময়ের আগেই ফিরে আসতে পারবেন। সুস্থ তামিমকে আমাদের ভীষণ দরকার। তার পারফরম্যান্স খুব গুরুত্বপূর্ণ হবে বিশ্বকাপে আমাদের ভালো করার জন্য।’

লিটন দাসের অফ ফর্ম নিয়ে হাবিবুল বাশারের মন্তব্য,  আশা করছি দ্রুতই ফর্মে ফিরে আসবেন লিটন।

উল্লেখ্য, আসন্ন এশিয়া কাপকে সামনে রেখে অনুশীলন করছেন স্কোয়াডে ডাক পাওয়া ক্রিকেটাররা। এদিকে পুনর্বাসন প্রক্রিয়ার অংশ হিসেবে আজ অনেকদিন পর ব্যাটিং অনুশীলন করেছেন তামিম। আজ প্রথম শুধুমাত্র ‘নকিং’ করেছেন। আস্তে আস্তে ওয়ার্কলোড বাড়বে তামিমের।

বিজ্ঞাপন

টিম ম্যানেজমেন্টের প্রত্যাশা ঘরের মাঠে আসন্ন নিউজিল্যান্ড সিরিজের আগেই ফিট হয়ে উঠবেন তামিম।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন