বিজ্ঞাপন

৪টি ধারা অজামিনযোগ্য রেখে সাইবার নিরাপত্তা আইনের খসড়া অনুমোদন

August 28, 2023 | 7:32 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: অবৈধভাবে তথ্যে প্রবেশ, হ্যাকিংসহ চারটি ধারা অজামিনযোগ্য রেখে সাইবার নিরাপত্তা আইনের খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বিজ্ঞাপন

সোমবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রীর সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে সংশোধনী খসড়া আইনটিতে অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে এক ব্রিফিংয়ে বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহমুব হোসেন।

তিনি বলেন, ‘আইনটিতে তেমন কোনো পরিবর্তন নেই। শুধু চারটি ধারা ১৭, ১৯, ২৭, ৩৩ অজামিনযোগ্য রয়ে গেছে। এই ধারাগুলোতে রয়েছে- সরকারি তথ্যে বেআইনি প্রবেশ, কম্পিউটার সিস্টেমে ক্ষতিসাধন, সাইবার সন্ত্রাসী কার্যক্রম ও হ্যাকিং।’

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এ ছাড়া আইনটির খসড়ায় দেশে বা দেশের বাইরে কোনো কাজ করলে অপরাধ হবে- সে সম্পর্কে বিস্তারিত কিছু সংজ্ঞাতে পরিবর্তন-পরিবর্ধন করা হয়েছে। ওভারঅল যে ড্রাফট করা হয়েছে তা অনেকটা সফট করা হয়েছে।‘

বিজ্ঞাপন

উল্লেখ্য, ডিজিটাল প্লাটফর্মে সংঘটিত অপরাধ দমনে ২০১৮ সালে প্রণয়ন করা হয় ‘ডিজিটাল নিরাপত্তা আইন’। আইনটি প্রয়োগের শুরু থেকেই এ নিয়ে বির্তক ছিল। বিশেষ করে স্বাধীন সাংবাদিকতা ও বাক স্বাধীনতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা ভাবতেন সংশ্লিষ্টরা। যে কারণে আইনটি কখনো বাতিল, কখনো সংশোধনের দাবি গত পাঁচ বছর ধরেই উঠেছে। ডিজিটাল সিকিউরিটি আইনটির নাম পরিবতর্ন করে সাইবার সিকিউরিটি আইন নামে নতুনভাবে গত ৭ আগস্ট মন্ত্রিসভা নীতিগত অনুমোদন দেয়। এবার চূড়ান্ত অনুমোদন দিল।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন