বিজ্ঞাপন

সেবাপ্রত্যাশীদের ‘উহ’ শব্দটিও শুনতে চান না স্বরাষ্ট্রমন্ত্রী

September 10, 2023 | 10:58 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: পাসপোর্ট সেবা নিতে আসা জনগণের কাছ থেকে কষ্টসূচক ‘উহ’ শব্দটিও শুনতে চান না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। তিনি বলেছেন, পাসপোর্ট অফিসে সেবা নিতে আসা জনগণের সেবা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

রোববার (১০ সেপ্টেম্বর) দুপুরে আফতাবনগরে পাসপোর্ট অফিসের সামনে আঞ্চলিক পাসপোর্ট অফিস ঢাকা পূর্ব (আফতাবনগর) ও ঢাকা পশ্চিম (মোহাম্মদপুর) এবং পাসপোর্ট বাতায়নের (কল সেন্টার) উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

নতুন উদ্বোধন হওয়া পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, নতুন দুটি অফিস থেকে জনগণ সুবিধা পাবে। সেবা নেবে। এখানে যারা কাজ করবেন তাদের উদ্দেশে আমি বলব— জনগণের সেবার জন্যই আপনারা। পাসপোর্ট সেবা নিতে আসা জনগণের ‘উহ’ শব্দটিও আমরা শুনতে চাই না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেন, বাংলাদেশকে ডিজিটাল দেশ হিসেবে গড়ে তুলবেন। এ ঘোষণার পর থেকে আমরা এমআরপি পাসপোর্ট হাতে নিলাম। অনেক প্রতিবন্ধকতা সামলে তখন এমআরপি চালু হয়েছিল। এরপর আমরা ই-পাসপোর্টের জগতে পা রাখি। আমাদের পাসপোর্টের মানও ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ থেকে আমরা এখন স্মার্ট বাংলাদেশের দিকে যাত্রা শুরু করেছি। ই-পাসপোর্ট ও ইমিগ্রেশনের ই-গেট স্মার্ট বাংলাদেশের একটি ইঙ্গিত বহন করছে। খুবই দ্রুত ই-ভিসাও চালু হতে যাচ্ছে। আমরা দেশের ৭১টি পাসপোর্ট অফিস ও বিদেশে মোট ৩২টি জায়গা থেকে ই-পাসপোর্ট সেবা চালু করতে পেরেছি।

ইমিগ্রেশনে ই-গেট নিয়ে কিছু জটিলতা আছে স্বীকার করে আসাদুজ্জামান খান কামাল বলেন, ই-গেট এখনো ট্রায়াল বেসিসে চলছে। যেকোনো কিছু চালুর আগে ছোটখাটো সমন্বয়হীনতা হয়ে থাকে। আপনি নতুন বাড়িতে উঠলেও দেখবেন যে লাইট ঠিকমতো জ্বলে না, সুয়ারেজে পানিটা ঠিকমতো পাস হচ্ছে না। আমাদের নজরে যেগুলো আসছে, সেগুলো নিয়ে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। ই-গেট যেন সঠিকভাবে পরিচালিত হয়, সে বিষয়টি অবশ্যই দেখব।

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. নূরুল আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমেদ, ঢাকা- ১৩ সংসদীয় আসনের সংসদ সদস্য সাদেক খান ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. আব্দুল্লাহ আল মাসুদ চৌধুরী।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন