বিজ্ঞাপন

ওজোনস্তর রক্ষায় সিএফসি ও এইচএফসিমুক্ত ফ্রিজ এসি ব্যবহার করতে হবে

September 16, 2023 | 8:09 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ওজোনস্তর রক্ষায় সিএফসি ও এইচএফসিমুক্ত ফ্রিজ ও এসি ব্যবহার করতে হবে।

বিজ্ঞাপন

শনিবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ব ওজোন দিবস-২০২৩ উপলক্ষে রাজধানীর জাতীয় যাদুঘরের সামনে অনুষ্ঠিত সমাবেশ ও র‍্যালির উদ্বোধন করে তিনি এ সব কথা বলেন।

মন্ত্রী বলেন, ওজোনস্তর ক্ষয়ের ফলে নির্গত ক্ষতিকর অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের ক্যানসার, চোখে ছানি পড়া বৃদ্ধি, ও রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস পায়। সিএফসি, মিথেন ইত্যাদি গ্যাসের প্রভাবে ক্ষয়ে যাচ্ছে এই ওজোন স্তর। এ গ্যাসগুলো সাধারণত রেফ্রিজারেশন ও এয়ারকন্ডিশনিং সিস্টেমে, ইনহেলারে, প্লাস্টিক ফোম তৈরি করার ক্ষেত্রে ব্যবহৃত হয়। তাই ওজোনস্তরের ক্ষয়কারী সিএফসি, এইচএফসি গ্যাসসমৃদ্ধ যন্ত্রপাতির ব্যবহার বন্ধ করলে আমাদের সবার মঙ্গল।

জনগণের প্রতি সিএফসিমুক্ত ফ্রিজ ও এসি কেনার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘ওজোনস্তর ক্ষয়রোধে সাধারণ মানুষকে এগিয়ে আসতে হবে। বায়ুতে ওজোনস্তর ক্ষয়কারী দ্রব্য যাতে নির্গমণ না হয় টেকনিশিয়ানগণকে সেদিকে লক্ষ্ রাখতে হবে।’

বিজ্ঞাপন

এ সময় মন্ত্রী মো. শাহাব উদ্দিন ওজোনস্তরের গুরুত্ব প্রচারে ও এর রক্ষায় করণীয় বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে উল্লেখ করেন।

সমাবেশ ও র‍্যালিতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ইকবাল আব্দুল্লাহ হারুন, অতিরিক্ত সচিব মো. মিজানুর রহমান এনডিসি, অতিরিক্ত সচিব (উন্নয়ন) ডক্টর ফাহমিদা খানম এবং পরিবেশ অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক কাজী আবু তাহেরসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ও এর অধীন দফতর সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা কর্মচারীরা, বাংলাদেশ রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং মার্চেন্টস অ্যাসোসিয়েশন, সোসাইটি অব রেফ্রিজারেশন অ্যান্ড এয়ারকন্ডিশনিং ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং সার্ভিস ও ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির প্রতিনিধিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন