বিজ্ঞাপন

প্যারিসে স্থায়ী শহিদ মিনার নির্মাণ, উদ্বোধন ৮ অক্টোবর

September 23, 2023 | 4:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ফ্রান্স প্রবাসী বাংলাদেশিদের দীর্ঘদিনের একটি স্বপ্ন সফল হতে চলেছে। তারা ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবেন ভাষা শহিদদের। প্যারিসের বিখ্যাত সেইন্ট ডেনিস ইউনিভার্সিটির বার্নার্ড মারি স্কয়ারে বাংলাদেশের কেন্দ্রীয় শহিদ মিনারের আদলে একটি শহিদ মিনার নির্মাণ করা হয়েছে। দেশি-বিদেশি অতিথিদের উপস্থিতিতে আগামী ৮ অক্টোবর নবনির্মিত এই শহিদ মিনারের উদ্বোধন করা হবে।

বিজ্ঞাপন

অল ইউরোপীয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) প্যারিস সদর দফতরে গতকাল শুক্রবার (২২ সেপ্টেম্বর) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়। এ সময় সংগঠনটির প্রধান সমন্বয়কারী কাজী এনায়েত উল্লাহ বক্তব্য দেন।

কাজী এনায়েত উল্লাহ বলেন, ভাষা শহিদদের আত্মত্যাগের মাধ্যমে অর্জিত একুশে ফেব্রুয়ারি আজ ইউনেস্কো স্বীকৃত আন্তর্জাতিক আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এই স্মৃতিকে ধরে রাখতে, নতুন প্রজন্মের মধ্যে দেশপ্রেম জাগ্রত করতে ফ্রান্সের তুলুজ শহরের পর প্যারিসে স্থায়ী শহিদ মিনার নির্মাণ অত্যন্ত আনন্দের। প্রয়াত আব্দুল মানিক একুশে ফেব্রুয়ারি প্যারিসে পালন শুরু করেছিলেন। তার অমর কৃতিত্বেকে আমরা স্মরণে রাখতে চাই।

বিজ্ঞাপন

স্থায়ী শহিদ মিনারের উদ্যোক্তা স্বরূপ সদিওল বলেন, এমন উদ্যোগ সমস্ত বাংলাদেশীদের জন্য গৌরবের। বিদেশে বাংলাদেশের ভাষা ও সংস্কৃতিকে মেলে ধরবে। অর্থ সমন্বয়ক টিএম রেজা বলেন, দীর্ঘদিন ধরে ফ্রান্সে প্রবাসী বাংলাদেশিরা অস্থায়ী শহিদ মিনারে শ্রদ্ধা জানালেও ২০২৪ সালে স্থায়ী শহিদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে পারবে।

বাংলাদেশ এসোসিয়েশন ফ্রান্সের সভাপতি সালেহ আহমদ চৌধুরী বলেন, আমরা একুশে ফেব্রুয়ারির জন্য গৌরবান্বিত। ভাষা শহিদদের আত্মত্যাগের জন্য আজ আমরা বিশ্ব দরবারে পরিচিত।

ফ্রান্স বাংলাদেশ বিজনেস ফোরামের সাধারণ সম্পাদক সুব্রত ভট্টাচার্য শুভ বলেন, এই উদ্যোগকে যারা তরান্নিত করেছেন, সময় দিয়েছেন, অর্থ দিয়েছেন আমরা তাদের কাছে চির কৃতজ্ঞ। একুশে উদযাপন পরিষদ ফ্রান্সের সদস্য সচিব এমদাদুল হক স্বপন বলেন, প্রবাস জীবনের শত ব্যস্ততার মধ্য থেকেও আমরা দেশমাতৃকার জন্য কাজ করা আমাদের নৈতিক দায়িত্ব।

বিজ্ঞাপন

এ সময় আরও উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক অধ্যাপক অপু আলম, দেবেশ বড়ুয়া, লুৎফুর রহমান বাবু, ইমরান মাহমুদ,আব্দুল মালেক হিমু, ফয়সাল আহমদ দ্বীপ, শাহ সুহেল, ইকবাল মোহাম্মদ জাফর, রাসেল আহমদ, সাবুল আহমদ, বাদল পাল, তাজ উদ্দিন ও ফরিদ আহমদসহ বিভিন্ন গণমাধ্যমকর্মীরা।

শহিদ মিনারটি নির্মাণের ব্যয় হবে ৮০ হাজার ইউরো। এই ব্যায়ের সিংহ ভাগ দিয়েছেন আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ।

সারাবাংলা/জেআর/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন