বিজ্ঞাপন

যুদ্ধে ফিলিস্তিনের ২৩২ নিহত, ইসরাইলের ২০০

October 8, 2023 | 1:24 am

আন্তর্জাতিক ডেস্ক

হামাসের নজিরবিহীন হামলার জবাবে ইসরাইলি পাল্টা হামলায় অন্তত ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। গাজা উপত্যকাভিত্তিক স্বাস্থ্য মন্ত্রণালয় নিহতের এ সংখ্যা জানিয়েছে। ইসরাইলি হামলায় আরও অন্তত ১৭০০ ফিলিস্তিনি জখম হয়েছেন। যুদ্ধে হামাসের হামলায় অন্তত ২০০ ইসরাইলি নিহতের তথ্য নিশ্চিত করেছে ইসরাইলের জরুরি উদ্ধার কার্যক্রম চালানো সংস্থা।

বিজ্ঞাপন

শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে মুহুর্মুহু রকেট ছুঁড়ে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস। একই সময় হামাসের যোদ্ধারা ইসরাইলের ভূখণ্ডে প্রবেশ করে বিভিন্ন স্থাপনায় হামলা চালায়।

এদিন সকালে হামাসের সামরিক শাখার নেতা ইসরাইলের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধের ঘোষণা দেন। তিনি প্রত্যেক অস্ত্রধারী ফিলিস্তিনিকে বের হওয়ার আহ্বান জানান। হামাসের হামলায় এ পর্যন্ত ২ শতাধিক ইসরাইলি নিহতের খবর পাওয়া গেছে। এছাড়া কয়েক ডজন সামরিক ও বেসামরিক ইসরাইলিকে বন্দি করার দাবিও করেছে হামাস। ইসরাইল হামাসের এ দাবি অস্বীকার করেনি।

হামাসের হামলার প্রতিক্রিয়ায় ফিলিস্তিনের বিরুদ্ধে যুদ্ধের ডাক দেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু । তিনি ইসরাইলের রিজার্ভ সেনাদের যুদ্ধ প্রস্তুতির আদেশ দেন। এছাড়া গাজা উপত্যকায় হামাসের আস্তানায় বিমান হামলার নির্দেশ দেন ইসরাইলের প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন

শনিবার দুপুর থেকে গাজা উপত্যকায় বোমা ও গুলি বর্ষণ করে ইসরাইলি সেনারা। ইসরাইলি সামরিক বাহিনী জানিয়েছে, তারা গাজা উপত্যকার অন্তত ২২টি স্থান লক্ষ্য করে অভিযান পরিচালনা করছে। এতে ফিলিস্তিনি হতাহতের সংখ্যা ঘণ্টায় ঘণ্টায় বাড়ছে।

এদিকে, যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ এবং যুক্তরাষ্ট্র ইসরাইলের পক্ষে অবস্থান নিয়েছে। এসব দেশ তাদের বিবৃতিতে বলেছে, কোনো উস্কানি ছাড়াই হামলার শিকার হওয়া ইসরাইলের আত্মরক্ষার অধিকার আছে।

অন্যদিকে, ইসরাইলে ব্যাপক পরিসরে হামলা চালানোর জন্য হামাসের প্রশংসা ও সংগঠনটিকে অভিনন্দন জানিয়েছে ইরান। সৌদি আরব, মিশর ও তুরস্কের মতো প্রভাবশালী দেশগুলো উভয়পক্ষকেই নিবৃত্ত হওয়ার আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরাকে হামাসের মুখপাত্র খালেদ কাদোমি বলেছেন, কয়েক দশক ধরে ফিলিস্তিনিরা যেসব নৃশংসতার সম্মুখীন হয়েছেন তার জবাব দিতেই এই যুদ্ধ শুরু করেছেন তারা।

তিনি আরও বলেন, আমরা চাই আন্তর্জাতিক সম্প্রদায় গাজায় নৃশংসতা বন্ধ করুক। ফিলিস্তিনি জনগণ ও আমাদের আল-আকসার মতো পবিত্র স্থান— এসব জিনিসগুলো এই যুদ্ধ শুরুর কারণ।

আরও পড়ুন

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন