বিজ্ঞাপন

মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত ২ জনের জামিন আবেদন নাকচ

October 10, 2023 | 11:47 am

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মানবতাবিরোধী অপরাধ মামলায় যাবজ্জীবন দণ্ডিত ময়মনসিংহের ডা. খন্দকার গোলাম সাব্বির আহমদ ও মো. আব্দুস সাত্তারের জামিন আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১০ অক্টোবর) প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এস এম শাহজাহান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম।

চলতি বছরের ২০ ফেব্রুয়ারি গোলাম সাব্বিরসহ পাঁচ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিলেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এরপর কারাবন্দি আসামিরা আইন অনুসারে এক মাসের মধ্যে আপিল করেন।

বিজ্ঞাপন

২০১৫ সালের ১৯ মে তৎকালীন সংসদ সদস্য হান্নানসহ তিন জনের নামে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে মামলাটি দায়ের করেন শহীদ মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুর রহমানের স্ত্রী রহিমা খাতুন। মামলায় জাতীয় পার্টির তৎকালীন সংসদ সদস্য এম এ হান্নান ছাড়াও জামায়াত নেতা ফখরুজ্জামান ও গোলাম রব্বানীকে আসামি করা হয়। পরে তদন্তে আরও পাঁচজনের সম্পৃক্ততা পাওয়ায় এ মামলার মোট আট জনকে আসামি করা হয়।

এ মামলায় ২০১৬ সালের ১১ ডিসেম্বর সংসদ সদস্য হান্নানসহ আটজনের নামে আনুষ্ঠানিক অভিযোগ আমলে নেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ২০১৯ সালের ২৭ মে এ মামলার বিচার শুরুর আদেশ দেন আদালত। বিচার শেষে ২০২২ সালের ২৩ নভেম্বর রায়ের জন্য অপেক্ষমাণ রাখেন ট্রাইব্যুনাল। আর ১৬ ফেব্রুয়ারি রায়ের জন্য সোমবার (২০ ফেব্রুয়ারি) দিন ধার্য করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মামলার আসামিরা ছিলেন- এম এ হান্নান, এম এ হান্নানের ছেলে রফিক সাজ্জাদ, ডা. খন্দকার গোলাম সাব্বির আহমদ, মিজানুর রহমান মিন্টু, মো. হরমুজ আলী, ফখরুজ্জামান, আব্দুস সাত্তার ও খন্দকার গোলাম রব্বানী।

বিজ্ঞাপন

এর মধ্যে কারাবন্দি থাকা অবস্থায় এম এ হান্নান ও তার ছেলে রফিক সাজ্জাদ এবং অপর এক আসামি মিজানুর রহমান মন্টু মারা যান। তাদের নামে হত্যা, গণহত্যা, ধর্ষণ, আটক, অপহরণ, নির্যাতন, গুম, লুটপাট ও অগ্নিসংযোগের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছিল।

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন