বিজ্ঞাপন

‘নির্বাচনকালীন সরকারের সিদ্ধান্তের এখতিয়ার প্রধানমন্ত্রীর’

October 17, 2023 | 3:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনের আর বাকি মাত্র সাড়ে তিন মাস। নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে দেশের দুই প্রধান রাজনৈতিক দল পরস্পর বিপরীতমুখী অবস্থানে। এই বিরোধপূর্ণ অবস্থান রাজনীতিতে সংকট তৈরি করতে পারে বলে মনে করছেন দেশি-বিদেশি বিশেষজ্ঞরা। এ অবস্থায় পারস্পারিক আস্থা ফিরিয়ে সুষ্ঠু নির্বাচনের পরামর্শ রয়েছে বিদেশি নির্বাচক পর্যবেক্ষকদের।

বিজ্ঞাপন

এ প্রেক্ষাপটে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল বলেছেন, নির্বাচনকালীন সরকারের বাধ্যবাধকতা সংবিধানে নেই। কিন্তু এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার প্রধানমন্ত্রীকে দিয়েছে সংবিধান।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সচিবালয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, সংবিধানে কোথাও নির্বাচনকালীন সরকারের কথা বলা নেই। আমি আগেও বলেছি এটি সম্পূর্ণ প্রধানমন্ত্রীর এখতিয়ার। তিনি সিদ্ধান্ত নেবেন নির্বাচনকালীন সময়ে তার কতজন মন্ত্রী প্রয়োজন কিংবা কতজন প্রয়োজন হবে না।

বিজ্ঞাপন

আনিসুল হক বলেন, প্রধানমন্ত্রীর যদি সবাইকেব প্রয়োজন হয়, তাহলে সবাই থাকবেন। আর তিনি যদি মনে করেন ছোট আকারে করবেন, সেটি তার এখতিয়ার। সংবিধানই তাকে সেই অধিকার দিয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন