বিজ্ঞাপন

‘আন্দোলন সফল সমাপ্তির দিকে যাচ্ছে’

October 17, 2023 | 10:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির আন্দোলন সফল সমাপ্তির দিকে যাচ্ছে বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। মঙ্গলবার (১৭ অক্টোবর) রাতে গুলশানে বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

বিজ্ঞাপন

এর আগে, দুর্গা পূজার পরে সরকার হটানোর চূড়ান্ত কর্মসূচি কী হতে পারে, তা নিয়ে আলোচনা করতে গণফোরাম ও পিপপল পার্টির সঙ্গে বৈঠক করে বিএনপি।

সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৮ টা পর্যন্ত টানা  দেড় ঘণ্টা চলে এ বৈঠক। এতে লন্ডন থেকে স্কাইপে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান যুক্ত হন।

বৈঠকের পর দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘যুগপৎ আন্দোলনের সঙ্গে যারা জড়িত তারা সবাই একেবারে সক্রিয়ভাবে আন্দোলনের প্রতিটা কর্মসূচি পালন করছে। এই আন্দোলনের আমরা সাধারণ মানুষ সম্পৃক্ত করতে পেরেছি। ফলে আন্দোলন একটি সফল সমাপ্তির দিকে যাচ্ছে বলে আমরা বিশ্বাস করি। এই প্রেক্ষাপটে আমরা বসেছি, মতবিনিময় করেছি, আন্দোলনের বিভিন্ন দিকগুলো বিশ্লেষণ করেছি। তার মাধ্যমে আগামী দিনে আন্দোলনের কর্মসূচি কী হবে, সে ব্যাপারে সবাই মতামত দিয়েছেন।’

বিজ্ঞাপন

গণফোরামের সভাপতি মোস্তফা মোহসিন মন্টু বলেন, ‘বাংলাদেশের জনগণের একটি মাত্র দাবি একটি অবাধ সুষ্ঠু নির্বাচন। সেই নির্বাচন হতে হবে নির্দলীয় সরকারের অধীনে। এর কোনো বিকল্প নাই। আমরা অতীতে ’১৪ ও ’১৮ নির্বাচন দেখেছি। বর্তমানে যিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনি আমাদের ১৮ সালে পরিস্কার বলেছিলেন- আমি বঙ্গবন্ধু কন্যা কথা দিচ্ছি যে, নির্বাচন অবাধ সুষ্ঠু হবে আপনারা নির্বাচনে আসেন। সেই নির্বাচনে আমরা আশা নিয়ে গিয়েছিলাম। পরিণতি কী হয়েছে আপনারা জানেন।’

‘সেই নির্বাচন প্রশ্ন বিদ্ধ হয়েছে বলে আজকে জাতীয় ও আন্তর্জাতিকভাবে প্রশ্নটা এসেছে যে, এই প্রশাসনের অধীনে সুষ্ঠু অবাধ নির্বাচন সম্ভব নয়। ওদের অধীনে নির্বাচনে যাওয়া মানে বৈধ্যতা দিয়ে দেওয়া। বারবার এভাবে অবৈধতা মেনে দেয়া যায় না। আজকে দেশকে যে জায়গায় নিয়ে এসেছে, এখন এখানে একটা অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন সম্ভব নয়। নিরপেক্ষ সরকারের কোনো বিকল্প নেই। সেজন্য আমরা এই লক্ষ্যে আন্দোলন করছি’— বলেন মোস্তফা মোহসীন মন্টু।

বৈঠকে গণফোরামের অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক ও মহিউদ্দিন আবদুল কাদের এবং পিপলস পার্টির বাবুল সরদার চাখারি, মোহাম্মদ আবদুল কাদের ও পারভিন নাসের খান ভাসানী উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু ও যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বিএনপির প্রতিনিধিত্ব করেন।

সারাবাংলা/এজেড/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন