বিজ্ঞাপন

মাইকে ঘোষণা দিয়ে ড্যাফোডিল ক্যাম্পাসে হামলা, আহত ১০

November 5, 2023 | 11:55 pm

লোকাল করেসপন্ডেন্ট

সাভার (ঢাকা): ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) এক শিক্ষার্থীকে পিটিয়ে হত্যার ঘটনার জের ধরে স্থানীয় এলাকাবাসীর সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ ঘটেছে। অভিযোগ উঠেছে, এলাকাবাসী মাইকে ঘোষণা দিয়ে জোটবদ্ধ হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে চালিয়েছে। এ ঘটনায় উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হওয়ার খবর মিলেছে।

বিজ্ঞাপন

রোববার (৫ নভেম্বর) রাতে রাজধানীর উপকণ্ঠে ডিআইইউ আশুলিয়া ক্যাম্পাস ও সংলগ্ন চারাবাগ এলাকায় এ ঘটনা ঘটে। মেহেদী হাসান নামে আহত এক শিক্ষার্থীকে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত বাকিদের নাম-পরিচয় জানা যায়নি।

একাধিক ডিআইইউ শিক্ষার্থী, পুলিশ এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, স্থানীয়দের হাতে মারধরের শিকার হওয়ার পর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাবিবুল হাসান অন্তর চিকিৎসাধীন অবস্থায় মারা গিয়েছিলেন। এ ঘটনা নিয়ে গত কয়েকদিন ধরেই ড্যাফোডিল ক্যাম্পাস ও সংলগ্ন এলাকায় উত্তেজনা বিরাজ করছিল। এর জের ধরেই রোববার রাতে সংঘর্ষ ঘটেছে।

শিক্ষার্থী, পুলিশ ও এলাকাবাসী জানায়, অন্তর হত্যাকাণ্ডের জের ধরে রোববার রাত ৮টার দিকে বেশকিছু শিক্ষার্থী চারাবাগ এলাকার আঞ্চলিক সড়কে আগুন ধরিয়ে বিক্ষোভ করতে থাকেন। এ সময় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়লে শিক্ষার্থী ও এলাকাবাসীর মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এলাকাবাসীর অভিযোগ, শিক্ষার্থীরা এ সময় বেশকিছু দোকানপাটে ভাঙচুর চালিয়ে লুটপাট করেন।

বিজ্ঞাপন

অন্যদিকে শিক্ষার্থীরা বলছেন, তারা বিক্ষোভ করলেও এলাকাবাসীর সঙ্গে বিরোধে জড়াননি। স্থানীয়রা নিজেরাই শিক্ষার্থীদের সঙ্গে এসে বিরোধে জড়িয়ে পড়েন। তারা দোকান ভাঙচুর বা লুটপাটে জড়িত না থাকলেও এলাকাবাসী মসজিদের মাইকে ঘোষণা দিয়ে জোটবদ্ধ হয়ে লাঠিসোঁটা নিয়ে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়।

এ সময় ড্যাফোডিল ক্যাম্পাসে ইট-পাটকেল নিক্ষেপ করে এলাকাবাসী। আবাসিক হলেও হামলা চালানো হয়। শিক্ষার্থীরাও পালটা ইট-পাটকেল নিক্ষেপ করেছেন। এতে দুই পক্ষেরই অন্তত ১০ জন আহত হয়েছেন। তাদের আশপাশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহা বলেন, শিক্ষার্থী অন্তর হত্যার ঘটনার জের ধরে আজ রাতে এলাকাবাসী ও শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়েছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। কারা আগে বা পরে হামলা করেছে, তা তদন্ত করে তারপর বলা যাবে।

বিজ্ঞাপন

এর আগে গত ২৭ অক্টোবর তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে ড্যাফেডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীকে হাবিবুল হাসান অন্তরকে মারধর করেন স্থানীয় কয়েকজন তরুণ। পরে ২ নভেম্বর নিজ এলাকা ময়মনসিংহের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ঘটনার পরদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে স্থানীয় বাজারে দোকানপাট ভাঙচুর চালান। একই দিন হত্যাকাণ্ডের অন্যতম প্রধান আসামি রাহতকে গ্রেফতার করে পুলিশ।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন