বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স ট্রফির আশা বাঁচিয়ে রাখতে চায় বাংলাদেশ

November 6, 2023 | 11:04 am

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপ থেকে আগেভাগেই বিদায় নিশ্চিত হয়েছে বাংলাদেশের। নিজেদের শেষ দুই ম্যাচ তাই চ্যাম্পিয়ন্স ট্রফি নিশ্চিত করার লড়াই হয়ে দাঁড়িয়েছে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা বাঁচিয়ে রাখতে আজ দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শ্রীলংকার মুখোমুখি হবে বাংলাদেশ। বিশ্বকাপের হতাশার মাঝে কি লংকানদের হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির স্বপ্নটা টিকিয়ে রাখতে পারবে সাকিবরা? নাকি ভারতের কাছে পরাজয়ের পর বাংলাদেশের বিপক্ষে ঘুরে দাঁড়িয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত করবে লংকানরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

বিশ্বকাপে দুই দলের দেখা হয়েছে চারবার। কখনোই শ্রীলংকাকে এই মঞ্চে হারাতে পারেনি বাংলাদেশ। তিনবারই জিতেছে লংকানরা, একটি ম্যাচের ফলাফল হয়নি। ওয়ানডেতেও যোজন যোজন এগিয়ে শ্রীলংকা। ৫৩ দেখায় লংকানদের জয় ৪২ ম্যাচে, ৯ টিতে জিতেছে বাংলাদেশ, বাকি ২ ম্যাচের ফল আসেনি।

পিচ ও কন্ডিশন

বিজ্ঞাপন

বাংলাদেশ শ্রীলংকা ম্যাচের আগে সবচেয়ে বেশি আলোচনায় দিল্লির আবহাওয়া। অতিরিক্ত বায়ুদূষণে এই ম্যাচ আয়োজন করা নিয়েই বিপাকে পড়েছে বিসিসিআই। ভয়াবহ দূষণে দুই দলের অনুশীলনই বাতিল করতে হয়েছে বেশ কয়েকবার। দিল্লির স্কুল, কলেজ, অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে এরই মাঝে। এমন অবস্থায় ম্যাচ আদৌ মাঠে গড়াবে কিনা সেটাই বড় প্রশ্ন।

দিল্লির পিচ বাড়তি সুবিধা দেবে ব্যাটারদেরই। সাথে পিচে স্পিন ধরবে, তাই দুই দলেই থাকবে স্পিনারদের আধিপত্য। টসে জিতে তাই ব্যাটিংই বেছে নেবেন অধিনায়ক।

দলের খবর

বিজ্ঞাপন

বাংলাদেশ দলের পারফরম্যান্স হতাশাজনক হলেও শ্রীলংকার বিপক্ষে দেখা যেতে পারে আগের ম্যাচের একাদশকেই। লংকান একাদশে আসতে পারে একটি পরিবর্তন। ওপেনিংয়ে করুনারত্নের জায়গায় ফিরতে পারেন কুশল পেরেরা।

চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা পারবে বাংলাদেশ?

সেমির আশা আগেই ভঙ্গ হয়েছে। টিমটিম করে জ্বলছে চ্যাম্পিয়ন্স ট্রফির আশার আলো। সেই আশা বাঁচিয়ে রাখতে শেষ দুই ম্যাচে জয়ের বিকল্প নেই সাকিবদের সামনে। ম্যাচকে সামনে রেখে কোচ হাথুরুসিংহে দলের ব্যর্থতার দায় নিজের কাঁধে নিয়েছেন। তবে এত হতাশার মাঝে দল আদৌ ঘুরে দাঁড়াতে পারবে কিনা সেই প্রশ্ন আছে সবার মনেই।

অন্যদিকে সেমির আশা কাগজে কলমে থাকলেও লংকানদের মূল লক্ষ্য চ্যাম্পিয়ন্স ট্রফি। এজন্য আজ বাংলাদেশকে হারানোই যথেষ্ট হবে মেন্ডিসদের। আগের ম্যাচে ভারতের কাছে সেই লজ্জার হারের পর ঘুরে দাঁড়ানোর লক্ষ্য নিয়েই মাঠে নামবে শ্রীলংকা, জানিয়েছেন অধিনায়ক মেন্ডিস।

বিজ্ঞাপন

সম্ভাব্য একাদশ (বাংলাদেশ)

লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, শেখ মেহেদি, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান ও শরিফুল ইসলাম।

সম্ভাব্য একাদশ (শ্রীলংকা)

পাথুম নিশাঙ্কা, কুশাল পেরেরা, কুশল মেন্ডিস (অধিনায়ক ও উইকেটরক্ষক), সাদিরা সামারাবিক্রমা, চারিথা আসালঙ্কা, ধনঞ্জয় ডি সিলভা, ওয়াল্লালাগে, চামিকা করুনাারত্নে, মাহিশা থাকসিনা, কাসুন রাজিথা ও দিলশান মাদুশাঙ্কা।

য়ানডে বিশ্বকাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এবারের বিশ্বকাপ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন