বিজ্ঞাপন

ফের ৪৮ ঘণ্টার অবরোধ ডেকেছে বিএনপি

November 13, 2023 | 4:23 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একদিন বিরতি দিয়ে বুধবার (১৫ নভেম্বর) ভোর ৬টা থেকে শুক্রবার (১৭ নভেম্বর) ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি ও সমমনা দলগুলো।

বিজ্ঞাপন

সোমবার (১৩ নভেম্বর) বিকেল সোয়া ৪টার দিকে এক ভার্চুয়াল ব্রিফিংয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করে।

তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ও সরকার পতনের দাবিতে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন চালিয়ে যাওয়া গণতন্ত্র মঞ্চ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), বাংলাদেশ লেবার পার্টি ও ১২ দলীয় জোটসহ বিএনপির সমমনা দলগুলোও একই কর্মসূচি ঘোষণা করেছে।

সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ‘আমাদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আগামী বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬ টা পর্যন্ত সারাদেশে সর্বাত্মক অবরোধ কর্মসূচি পালন করা হবে।’

বিজ্ঞাপন

এর আগে, গত ২৮ অক্টোবর বিএনপি ঢাকায় মহাসমাবেশ কর্মসূচি ঘোষণা করেছিল। সেদিন দিনভর দফায় দফায় বিএনপি নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। পুলিশকে পিটিয়ে হত্যা, বাসে আগুন, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশ চেকপোস্টে আগুন ও ভাঙচুরের মতো ঘটনা ঘটে। পরদিন গ্রেফতার করা হয় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে।

দলের শীর্ষ নেতাসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীদের গ্রেফতার ও হয়রানির প্রতিবাদে ৩১ অক্টোবর থেকে টানা তিন দিন সর্বাত্মক অবরোধের ডাক দিয়েছিল বিএনপি। ওই তিন দিনেও বিপুলসংখ্যক নেতা-কর্মীকে গ্রেফতার ও নির্যাতনের অভিযোগে ৫ ও ৬ নভেম্বর অবরোধ ঘোষণা করেছিল তারা।

এরপর একদিন বিরতি দিয়ে ফের ৮ ও ৯ নভেম্বর অবরোধ পালন করছে তারা। এর পর দুই দিন বিরতি দিয়ে ১২ ও ১৩ নভেম্বর অবরোধ পালন করে বিএনপি। সর্বশেষ ১৩ নভেম্বর অবরোধ চলাকালে ফের ১৫ নভেম্বর ভোর থেকে ১৭ নভেম্বর ভোর ৬টা পর্যন্ত টানা ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দিলো তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন