বিজ্ঞাপন

বিএনপি-জামায়াতের ৩০ নেতা-কর্মীর ৩ বছরের কারাদণ্ড

November 15, 2023 | 4:57 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা জেলার সাভার থানাধীন এলাকায় বেআইনী সমাবেশ করে বাসে আগুন দেওয়াসহ ভাঙচুরের অভিযোগের মামলায় বিএনপি ও জামায়াতের ৩০ নেতা-কর্মীর তিন বছর করে কারাদণ্ডের রায় ঘোষণা করেছেন আদালত।

বিজ্ঞাপন

বুধবার (১৫ নভেম্বর) ঢাকার চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সৈয়দ মাসফিকুল ইসলাম এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার আসামিরা পলাতক ছিলেন। এ জন্য আদালত তাদের বিরুদ্ধে সাজা পরোয়ানাসহ গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

সংশ্লিষ্ট রাষ্ট্রপক্ষের আইনজীবী আনোয়ারুল কবীর বাবুল এ তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, রায় ঘোষণার সময় জামিনে থাকা ২৭ আসামি অনুপস্থিত থাকায় তাদেরকে পলাতক দেখিয়ে রায় ঘোষণা করা হয়। তিন আসামি মামলার শুরু থেকেই পলাতক রয়েছে।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন- মিনহাজউদ্দীন মোল্লা, শফিকুল ইসলাম, শাহজালাল, আমানুল ইসলাম আমান, মো. রাকিব, আলাউদ্দীন, আশিকুর রহমান, মাহমুদুল ইসলাম, শহিদুল ইসলাম শহিদ, ফজল আহমেদ, আফসার মোক্তার, রেজাউ করিম জুয়েল, খোরশেদ আলম, ইউনুস খান, মো. নয়ন, শহিদুল ইসলাম পিতা গরীবুল্লাহ, মিজানুর রহমান মিজান, হাসিবুর রহমান, আসাদুজ্জামান টিটু, ইউসুফ হোসেন, শাহনেওয়াজ হাওলাদার, জাহাঙ্গীর হোসেন, দেলোয়ার হোসেন, মুসলেমউদ্দীন, আমজাদ হোসেন টুটুল, মো. রাকিব পিতা চান মিয়া, মোহাম্মদ আলী পাঠান, আরিফুল হক সুমন, সাইফুল ইসলাম ও মাহমুদুল মুকুল।

বিজ্ঞাপন

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৩ সালের ১ এপ্রিল সাভারের শিমুলতলার ঢাকা আরিচা মহাসড়কে রাত ৮টায় বিএনপি ও ১৮ দলীয় জোটের স্থানীয় নেতা-কর্মীরা মিছিল করে, রাস্তায় চলাচলকারী যানবাহন ভাঙচুর করে এবং বাসে আগুন লাগিয়ে দেয়। এই ঘটনায় সাভার থানার সহকারী উপপরিদর্শক ফারুক জামান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

২০১৩ সালের ২৯ জুন মামলার তদন্ত কর্মকর্তা পরিদর্শক আমিনুর রহমান আসামিদের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন। বিচার চলাকালীন সময়ে আদালত সাত জনের সাক্ষ্য গ্রহণ শেষ করেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন