বিজ্ঞাপন

‘শুধু আইন-বিধিমালা দিয়ে বাল্যবিয়ে প্রতিরোধ সম্ভব নয়’

November 18, 2023 | 7:45 pm

সারাবাংলা ডেস্ক

চট্টগ্রাম ‍ব্যুরো : শুধু আইন এবং বিধিমালা দিয়ে বাল্যবিয়ে প্রতিরোধ সম্ভব নয় বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র গিয়াস উদ্দিন। এক্ষেত্রে শিক্ষা এবং সচেতনার ওপর জোর দিতে হবে বলে মনে করছেন এ জনপ্রতিনিধি।

বিজ্ঞাপন

বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) চট্টগ্রাম কেন্দ্রের আয়োজনে শনিবার (১৮ নভেম্বর) দুপুরে এক সভায় তিনি এসব কথা বলেন। বাল্যবিবাহ হ্রাসকল্পে সম্মিলিত উদ্যোগ গ্রহণে বিবাহ রেজিস্ট্রার ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে নগরীর স্টেশন রোডে মোটেল সৈকতে এ মতবিনিময় সভা হয়।

সভায় চসিকের প্যানেল মেয়র গিয়াস উদ্দিন বলেন, ‘আগে বাল্যবিয়ের খবর পেলে অভিযান চালিয়ে বন্ধ করা হতো। এখন হয় লুকিয়ে। শহরে গ্রামগঞ্জের নানা অঞ্চল থেকে লোকজন আসে। শিক্ষার আলো থেকে বঞ্চিত জনগোষ্ঠীর মধ্যে বাল্যবিয়ের প্রবণতা বেশি। এজন্য শুধুমাত্র আইন কিংবা বিধিমালা দিয়ে বাল্যবিয়ে রোধ করা সম্ভব নয়। শিক্ষার আলো না থাকলে সমাজ আলোকিত হবে না। বাল্যবিয়ে রোধ করতে জনপ্রতিনিধিদের যেমন ভূমিকা রাখতে হবে, সরকারি সংস্থাগুলোকে যেমন ভূমিকা রাখতে হবে, তেমনি সচেতনতা তৈরি করতে হবে। শিক্ষাই পারবে এ সচেতনতা তৈরি করতে।’

মহিলাবিষয়ক অধিদফতরের উপ-পরিচালক মাধবী বড়ুয়া বলেন, ‘২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ করতে চাইলে বাল্যবিয়ে বন্ধ করতে হবে। চট্টগ্রাম জেলার ১৫টি উপজেলার সকল ইউনিয়নে বাল্যবিয়ে প্রতিরোধ কমিটি আছে। নগরীতে ৪১ টি ওয়ার্ড কমিটি থাকার কথা। একটু আগেও ফোন এসেছে। বাকলিয়াতে একটি বাল্যবিয়ের ঘটনা নিয়ে। সঙ্গে সঙ্গে স্থানীয় মহিলা কাউন্সিলরকে জানিয়েছি। শুক্র-শনিবার বেশি বিয়ে হয়। আমাদের কানে আসলে অবশ্যই বাল্যবিয়ে বন্ধ হবে। পরিবারকে কাউন্সিলিং করতে হবে। মূলত পরিবারই এক্ষেত্রে মূল ভূমিকা রাখে। সচেতনতা কার্যক্রম আমরা করে চলেছি। চট্টগ্রাম শহরে অনেক কমেছে বাল্যবিয়ে।’

বিজ্ঞাপন

বিএনপিএস চট্টগ্রাম কেন্দ্রের ব্যবস্থাপক ফেরদৌস আহমদের সভাপতিত্বে সভায় শহর সমাজসেবা কার্যালয়-৩ এর সমাজসেবা কর্মকর্তা মো. আশরাফ উদ্দিন, বৃহত্তর চট্টগ্রাম কাজী সমিতির সভাপতি কাজী ইউসুফ চৌধুরী, বাগমনিরাম সিরাজা খাতুন সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি উম্মে হাবিবা আঁখি ও প্রধান শিক্ষক সাবিনা বেগম, আকাশ কমিউনিটি ফোরামের উপদেষ্টা জাহাঙ্গীর মোস্তফা, পাথরঘাটা ওয়ার্ডের সচিব সাজু মহাজন বক্তব্য দেন।

সারাবাংলা/আরডি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন