বিজ্ঞাপন

আওয়ামী লীগের মনোনয়ন পাননি ৩ প্রতিমন্ত্রী

November 26, 2023 | 6:49 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পাননি মন্ত্রিসভার তিনজন প্রতিমন্ত্রী। মনোনয়নবঞ্চিত তিন প্রতিমন্ত্রী হলেন— সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

বিজ্ঞাপন

রোববার (২৬ নভেম্বর) বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সেই প্রার্থীদের তালিকায় এই তিন প্রতিমন্ত্রীর নাম নেই।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ছিলেন ময়মনসিংহ ৫ (মুক্তাগাছা) আসনের সংসদ সদস্য। তাকে মনোনয়ন না দিয়ে এই আসনে আওয়ামী লীগ মনোনয়ন দিয়েছে আব্দুল হাই আকন্দকে। তিনি ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। উপজেলা পরিষদের চেয়ারম্যানও ছিলেন তিনি।

খুলনা-৩ আসনের সংসদ সদস্য ছিলেন শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। এবার তিনি বাদ পড়েছেন। এই আসনে মনোনয়ন দেওয়া হয়েছে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেনকে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

অন্যদিকে কুড়িগ্রাম-৪ আসনের সংসদ সদস্য ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। তার বদলে এবার এই আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়া হয়েছে বিপ্লব হাসানকে। বিপ্লব ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী ছাড়া এখন মন্ত্রিসভায় ২৫ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও তিন উপমন্ত্রী রয়েছেন। এর মধ্যে টেকনোক্র্যাট (সংসদ সদস্য নন) মন্ত্রী তিনজন। আওয়ামী লীগের মনোনয়ন তালিকা প্রকাশের পর দেখা যাচ্ছে, মন্ত্রিসভার সদস্যদের মধ্যে তিন প্রতিমন্ত্রী ছাড়া সবাই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকা প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য দলের মনোনয়ন পেয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ১৫ নভেম্বর। তফসিল অনুযায়ী নির্বাচনে অংশ নিতে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। এরপর বৈধ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর। সেদিন থেকে শুরু করে নির্বাচনি প্রচার চলবে ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি পর্যন্ত। ৭ জানুয়ারি সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়ে শেষ হবে বিকেল ৪টায়।

সারাবাংলা/ইএইচটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন